০৯ মে, ২০২৪

Covid 19: বছরের শেষে নতুন আতঙ্ক! করোনার নয়া সাব-ভ্যারিয়েন্টের হদিশ কেরলে
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-17 15:21:31   Share:   

বছর শেষে নতুন করে ভয় ধরাচ্ছে করোনা ভাইরাস (CoronaVirus)। এবারে ফের করোনার এক নতুন উপ প্রজাতির হদিশ মিলল দেশে। যার নাম জেএন.১ (JN.1)। প্রথমে এই উপ প্রজাতি চিনে দেখা গেলেও এবারে দেশেও আক্রান্ত হলেন ৭৯ বছর বয়সি এক মহিলা। কেরল থেকে প্রথম রিপোর্ট করা হয়েছে এই সাব-ভ্যারিয়েন্টের। এই ঘটনা প্রকাশ্যে আসার পর ফের মানুষের উদ্বেগ বেড়েছে।

গত ১৮ নভেম্বর ওই বৃদ্ধার করোনা পরীক্ষা করানো হয়েছিল। গত ৮ ডিসেম্বর তাঁর শরীরে করোনার এই নতুন উপ প্রজাতির হদিশ পাওয়া গিয়েছে। কেরলের কারাকুলামের বাসিন্দা ওই বৃদ্ধা। করোনার এই নয়া রূপের কারণে নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে আবার সংক্রমণ বাড়ছে। গত কয়েক দিনে ভারতের কেরলেও সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। শনিবার করোনা ভাইরাসের নয়া প্রজাতির হদিশ পাওয়ার খবরটি নিশ্চিত করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ।

করোনা ভাইরাসের বিএ.২.৮৬ প্রজাতির সাব ভ্যারিয়ান্ট হল জেএন.১। গত মাস থেকেই করোনার এই নয়া প্রজাতির হানায় ফের সংক্রমণের হার বেড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বিশেষত, করোনার এই নয়া প্রজাতির সংক্রমণে সিঙ্গাপুরের হাসপাতালগুলিতে ভিড় বাড়তে শুরু করেছে। তবে করোনার এই প্রজাতির প্রথম হদিশ মিলেছিল গত সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে।


Follow us on :