২৬ এপ্রিল, ২০২৪

Himachal: গুজরাতের জ্বালা জুড়িয়ে দিল হিমাচল, ম্যাজিক ফিগার পেরিয়েও দৌড়চ্ছে কংগ্রেস
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-08 12:56:42   Share:   

২০২৪-র লোকসভা (2024 General Election) ভোটের আগে অ্যাসিড টেস্ট গুজরাত-হিমাচল প্রদেশ (Gujrat-Himachal Pradesh Vote) বিধানসভা ভোট। বৃহস্পতিবার এই দুই রাজ্যের ভোট গণনায় ফল ১-১। অর্থাৎ গুজরাতে কোনওপ্রকার হার্ডল ছাড়াই ৮০% আসনে জয় গেরুয়া শিবিরের (BJP)। অনেক পিছিয়ে দুই বিরোধী কংগ্রেস এবং আপ। পাশাপাশি হিমালয় কোলের ছোট রাজ্য হিমাচলে আবার চিত্রটা উলটো। ৬৮ আসনের এই রাজ্যে ম্যাজিক ফিগার (Magic Figure) ৩৫। কংগ্রেসের ঝুলিতে ৪০টি আসনে, বিজেপি পেয়েছে ২৫টি আসন। অন্যান্যরা পেয়েছে ৩টি আসন। ঘটনাচক্রে হিমাচল প্রদেশ বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার রাজ্য। যদিও একজিট পোল উত্তরের এই পাহাড় ঘেরা রাজ্যর জন্য ত্রিশঙ্কু বিধানসভার পূর্বাভাস দিয়েছিল। কিন্তু ইভিএম খুলতে একটা সময় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ছিল বিজেপি-কংগ্রেস।

এদিন বেলা বাড়ার সঙ্গেই পদ্মশিবিরকে পিছনে ফেলে ম্যাজিক ফিগার অনেক আগেই ছুঁয়ে ফেলেছে শতাব্দী প্রাচীন দল। সব ঠিক রেখে শেষ পর্যন্ত এই হিমাচল প্রদেশে কংগ্রেস সরকার গড়তে পারলে, ২০২৪-র আগে বড় অক্সিজেন পাবেন খারগে, রাহুল, প্রিয়াঙ্কারা। জানা গিয়েছে, রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জয় নিশ্চিত করেছেন। এগিয়ে রয়েছেন সে রাজ্যের বিরোধী দলনেতা তথা কংগ্রেস প্রার্থী মুকেশ অগ্নিহোত্রি।

হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের পুত্র তথা কংগ্রেসের বিক্রমাদিত্য সিংও সিমলা গ্রামীণ আসন থেকে প্রায় জয়ের দোরগোড়ায়। এদিকে, হিমাচলের বিধানসভার রেওয়াজ মানেই পালা বদল। প্রতি পাঁচ বছর অন্তর হিমালয় কোলের এই ছোট রাজ্য শাসক দল বদলেছে। ১৯৮২ থেকে সরাসরি কংগ্রেস বনাম বিজেপির লড়াই দেখছে হিমাচল প্রদেশ। তার আগে এই রাজ্যে কংগ্রেসের মূল প্রতিপক্ষ ছিল জনতা দল। তারপর থেকেই ধাপে ধাপে এই রাজ্যর মসনদে শাসক দলের বদল ৫ বছর পরপর হয়েছে। সেই ট্রেন্ড এখনও বিদ্যমান, এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

এদিকে ম্যাজিক ফিগার (৩৫)-এর থেকে বেশি আসনে কংগ্রেস এগিয়ে থাকলেও ঘোড়া কেনাবেচার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না শতাব্দী প্রাচীন দল। তাই পাকাপাকি ভাবে জয় নিশ্চিত হলে কংগ্রেস বিধায়কদের নিরাপদ স্থানে সরাতে মরিয়া এআইসিসি থিঙ্ক ট্যাঙ্ক। জোর সম্ভাবনা ছত্তিশগড় কিংবা রাজস্থানের কোনও বিলাসবহুল রিসোর্টে পাঠাতে চায় তাঁরা। কথা চলছে দুই রাজ্যের প্রদেশ কমিটি এবং মুখ্যমন্ত্রীদের সঙ্গে। তবে শেষ ফল অবধি অপেক্ষা করতে চায় অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি এবং হিমাচল প্রদেশ কংগ্রেস।

ফলাফলের তথ্যসূত্র: ভারতের নির্বাচন কমিশন


Follow us on :