১৪ মে, ২০২৪

India-China: ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি চিনের! নয়া মানচিত্র প্রকাশ্যে
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-29 14:35:42   Share:   

ফের চিনের (China) দখলদারির চেষ্টা! এবারে ভারতের বিস্তীর্ণ অঞ্চলকে নিজেদের জায়গা বলে নতুন ম্যাপ প্রকাশ করল চিন। সোমবার ২০২৩-এর স্ট্যান্ডার্ড ম্যাপ প্রকাশ করে চিন। যেখানে দেখা যাচ্ছে, অরুণাচলপ্রদেশ, আকসাই চিন, তাইওয়ান, সাউথ চিন সাগরের বিতর্কিত অংশকে নিজেদের বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছে চিন।

জানা গিয়েছে, চিনের মিনিস্ট্রি অব ন্যাচারাল রিসোর্স বা প্রাকৃতিক সম্পদ মন্ত্রকের তরফ থেকে একটি মানচিত্র প্রকাশ করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, অরুণাচল প্রদেশ ও আকসাই চিনের একটা বড় অংশ নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে চিন। শুধু তাই নয়, তাইওয়ান ও দক্ষিণ চিন সাগরের বিতর্কিত অংশকেও নিজেদের বলে দাবি করা হয়েছে। ২০২৩ সালের এডিশন অনুযায়ী চিনের স্ট্যান্ডার্ড ম্যাপ প্রকাশ করা হয়েছে দেশের প্রাকৃতিক সম্পদ মন্ত্রকের ওয়েবসাইটে। এক্স হ্যান্ডেলে (টুইটার) গ্লোবাল টাইমসের একটি পোস্টেও এই বিষয়টি তুলে ধরা হয়েছে। যা এখন রীতিমতো ভাইরাল। আর এই নিয়েই বিতর্ক তুঙ্গে।

তবে এই পোস্ট ভাইরাল হওয়ার পর থেকেই ভারতের তরফেও যোগ্য জবাব দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ভারতের তরফে বারংবার জানানো হয়েছে, 'অরুণাচলপ্রদেশ সবসময় ভারতের এক অখণ্ড ও অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে ও থাকবে।'


Follow us on :