১৭ মে, ২০২৪

Chandrayaan 3: আরও কাছে চাঁদ! আজই চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান ৩
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-05 15:19:40   Share:   

অবশেষে চাঁদের কক্ষপথে (Moon Orbit) প্রবেশ করতে চলেছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি পেরিয়ে গিয়েছে অনেক আগেই। পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি থেকে বের করে লুনার ট্রান্সফার ট্র্যাজেকটরি পদ্ধতির মাধ্যমে চাঁদের দিকে ঠেলে দেওয়া হয়েছে মহাকাশযানটিকে। পৃথিবীর কক্ষপথ ছেড়ে গত ১ অগাস্ট চাঁদের দিকে যাত্রা শুরু করেছিল চন্দ্রযান ৩। আর আজ অর্থাৎ শনিবার অবশেষে চাঁদের কক্ষপথে প্রবেশ করতে চলেছে মহাকাশযানটি। সূত্রের খবর, শনিবার সন্ধ্যা ৭ টা নাগাদ চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান ৩।

১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল ইসরোর এই মহাকাশযান। আজ ৫ অগাস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান ৩। ইসরো সূত্রে খবর, চন্দ্রযান ৩ স্বাভাবিক অবস্থাতেই রয়েছে এবং চন্দ্রপৃষ্ঠে আগামী ২৩ অগাস্ট সফট ল্যান্ডিং অর্থাৎ অবতরণ করবে ল্যান্ডার এবং রোভার। ২৩ অগাস্ট ভারতীয় সময় সন্ধ্যা ৫ টা ৪৭ মিনিটে অবতরণ করতে চলেছে ল্যান্ডার 'বিক্রম'।

জানা গিয়েছে, আজ এই চন্দ্রযানের চাঁদের কক্ষপথে প্রবেশ করার সময় এক লুনার অরবিট ইনসারশন পরিকল্পনা করা হয়েছে। সেখানে চাঁদের কক্ষপথে থাকা একটি মহাকাশযান দেখা যাবে। এটি একটি কৌশল যা বেঙ্গালুরুর ISRO Telemetry, Tracking and Command Network (ISTRAC) থেকে পরিচালনা করা হবে। আবার, চাঁদের মাটিতে ল্যান্ডার সফলভাবে অবতরণের পর রোভার এক চন্দ্র দিন সেখানে পর্যবেক্ষণ চালাবে বলে জানিয়েছে ইসরো। এই এক চন্দ্র দিন পৃথিবীর ১৪ দিনের সমান।


Follow us on :