১৪ মে, ২০২৪

Mask: মাস্ক পরা কি ফের বাধ্যতামূলক? কী পরামর্শ কেন্দ্রীয় মন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-04 17:55:35   Share:   

করোনা (Coronavirus) সংক্রমণ বৃদ্ধিতে রাশ টানতে এবারে ফের মাস্ক (Mask) পরার পরামর্শ দিল কেন্দ্র। বিশেষ করে বিমানে যাতায়াতের সময় মাস্ক পরার জন্য বলা হয়েছে বলে খবর। অসামরিক বিমান মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জেনারেল ভিকে সিং (General VK Singh) জানিয়েছেন যে, কেন্দ্র থেকে এখনও পর্যন্ত এমন নির্দেশকা জারি করা হয়নি যে, আকাশপথে যাতাযাতের জন্য বিমানে মাস্ক বাধ্যতামূলক। তবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে এমনটাই জানানো হয়েছে যে, বিমানে যাতায়াতের সময় যাত্রীদের মাস্ক পরা উচিত।

সম্প্রতি রাজ্যসভায় সাংসদ হরভজন সিং জানিয়েছেন, দেশে করোনা আক্রান্তর সংখ্যা ও এইচ৩এন২ ভাইরাসের বৃদ্ধির ফলে চিন্তিত। ফলে তিনি প্রশ্ন করেন, দেশে মাস্ক বাধ্যতামূলক করার জন্য কেন্দ্র থেকে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা। তখনই জানানো হয়, মাস্ক বাধ্যতামূলক না করলেও মাস্ক পরার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বিমানযাত্রার ক্ষেত্রে যে গাইডলাইন চালু হয়েছে, তা এখনও রয়েছে।

সেই গাইডলাইনে কিছু বদল ঘটানো হয়েছে গত ১০ ফেব্রুয়ারি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর মতে, করোনা ভাইরাসের বাড়বাড়ন্তে বিশেষ নজর রয়েছে মোদী সরকারের। দেশে যাতে কোভিড, নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তাই আগে থেকেই সতর্ক থাকার পরামর্শ দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৮ জন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা হল ২১ হাজার ১৭৯।


Follow us on :