০৯ মে, ২০২৪

Same Sex: সমকামী বিয়েতে ঘোর আপত্তি জানিয়ে শহুরে এলিটিস্ট তত্ত্ব মোদী সরকারের
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-17 15:07:08   Share:   

বিবাহ (Marriage) অসমকামী প্রতিষ্ঠান, দুই ভিন্ন লিঙ্গের মানুষের মধ্যে বিবাহ ভারতে সামাজিক ভাবে স্বীকৃত। এই স্বীকৃতির অন্যথা হলে হিন্দু আইন এবং অন্য ব্যক্তিগত আইনে বিরূপ প্রভাব পড়তে পারে। সমলিঙ্গ বিবাহ (Same sex Marriage) নিয়ে এভাবেই নিজেদের আপত্তি সুপ্রিম কোর্টে তুলে ধরেছে মোদী সরকার (Modi Government)। এই প্রসঙ্গে শহুরে এলিটিস্ট প্রসঙ্গ উত্থাপন করেছে কেন্দ্র। তাদের যুক্তি,  কিছু ‘আরবান এলিটিস্ট’ শ্রেণির মানুষ সামাজিক গ্রহণযোগ্যতা পেতে সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দেওয়ার দাবি করছেন। এই বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে।

সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি জানানোর দাবি ঘিরে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয়েছে। সব মামলাগুলিকে একছাতার তলায় এনে সংশ্লিষ্ট সব পক্ষের মতামত জানতে চায় সুপ্রিম কোর্ট। এই বিষয়ে আগেই নিজেদের আপত্তির কথা জানায় কেন্দ্র। সোমবারও মোদী সরকার জানায়, এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত আইনবিভাগের, বিচারবিভাগের নয়।

ইতিমধ্যে এই মামলা শুনতে পাঁচ সদস্যের সাংবিধান বেঞ্চ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ছাড়াও বেঞ্চ সদস্য বিচারপতি এসকে কৌল, বিচারপতি রবীন্দ্র ভাট, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি পিএস নরসিমহা। আগামী মঙ্গলবার মামলাটি শুনবে সুপ্রিম কোর্ট।


Follow us on :