১১ মে, ২০২৪

Balasore Accident: বালাসোর ট্রেন দুর্ঘটনায় ৩ রেলকর্মীর বিরুদ্ধে চার্জশিট পেশ সিবিআই-এর
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-02 19:48:50   Share:   

বালাসোর ট্রেন দুর্ঘটনায় (Balasore Train Accident) অবশেষে শনিবার, ২ সেপ্টেম্বর চার্জশিট পেশ করল সিবিআই (CBI)। এই চার্জশিটে নাম রয়েছে তিন রেলকর্মীর। তাঁদের বিরুদ্ধে আগেই একাধিক ধারায় মামলা করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত ৭ জুলাই গ্রেফতার করা হয়েছিল রেলের এই তিন কর্মীকে। সিবিআইয়ের চার্জশিটে নাম থাকা তিন অভিযুক্ত হলেন অরুণ কুমার মহাপাত্র, মহম্মদ আমির খান এবং পাপ্পু কুমার। উল্লেখ্য, সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বালাসোরের এই ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল মোট ২৯৬ জনের ও আহত হয়েছিলেন ১,২০০ জনের বেশি।

চলতি বছরের ২ জুন ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছিল ওড়িশার বালাসোরে। দুর্ঘটনার কবলে পড়ে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেস ও একটি মালগাড়ি। সেই দুর্ঘটনা কার্যত নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। এর পর দুর্ঘটনার তদন্তভার পায় সিবিআই। এই তদন্তের মাঝেই চলতি মাসের প্রথম দিকে রিপোর্ট জমা দিয়েছিল কমিশনার অফ রেলওয়ে সেফটি। সেখানে স্পষ্ট বলা হয়, যান্ত্রিক কোনও ত্রুটি ছিল না। কর্মীদের ভুলেই এই ভয়ঙ্কর ঘটনা ঘটে। একই কারণ দেখিয়ে গত ৭ জুলাই রেলের তিন কর্মচারীকে গ্রেফতার করেছিল সিবিআই।

আর এবারে এই তিনজনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল সিবিআই। এই তিন রেলকর্মীর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৩০৪ ধারা অর্থাৎ অপরাধমূলক হত্যাকাণ্ড ও ২০১ ধারা অর্থাৎ প্রমাণ লোপাটের চেষ্টায় মামলা করেছে সিবিআই। এদিন বিশেষ সিবিআই আদালতে সেই চার্জশিট পেশ করে সিবিআই।


Follow us on :