১০ মে, ২০২৪

Modi-Biden: আজ সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদীর, কোন বিষয়ে আলোচনা
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-08 15:05:34   Share:   

আজ সন্ধ্যায় রাজধানী দিল্লি পৌঁছে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সন্ধ্যা ৬টা ৫৫মিনিটে বাইডেনের বিশেষ বিমান নামবে নয়া দিল্লির ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে। এর আগে ৭ই সেপ্টেম্বরই তাঁর দিল্লি পৌঁছানোর কথা ছিল, কিন্তু হোয়াইট হাউস (White House) সূত্রে জানা গিয়েছে, ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় তিনি ভারতের মাটিতে পা রাখবেন। এর পরই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। কিন্তু মোদী ও বাইডেনের মধ্যে এমন কী বিষয় নিয়ে আলোচনা হবে, তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে।

তবে এবারে হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে যে মোদী ও বাইডেনের মধ্যে কী কী বিষয়ে আলোচনা হতে পারে। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, বাইডেন-মোদী আলোচনায় প্রাধান্য পাবে প্রিডেটর ড্রোন, ফাইটার জেট ইঞ্জিন, ৫জি/৬জি প্রযুক্তির মতো বিষয়। এছাড়া, শান্তিপূর্ণ ভাবে পরমাণু শক্তি ব্যবহার সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে প্রযুক্তি হস্তান্তরের বিষয়গুলি নিয়ে হবে আলোচনা। তবে আরব বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনে ভারতের সঙ্গে বড় রেলপথ প্রকল্প নিয়ে জল্পনা ছিল বহুদিন ধরেই। কিন্তু এ বিষয়ে কোনও আলোচনা হবে কিনা, তা নিয়ে কিছু জানাননি।

ইতিমধ্যেই জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি তাঁর এক্স অ্যাকাউন্টে লিখেছেন যে, আজ সন্ধ্যায় দ্বিপাক্ষিক বৈঠকে হতে চলেছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মরিশাসের প্রধানমন্ত্রী কুমার জুগনাথ উপস্থিত থাকবেন। এই বৈঠক পরবর্তীতে বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করবে বলে জানিয়েছেন মোদী।


Follow us on :