১৯ মার্চ, ২০২৪

Parliament: নতুন সংসদ ভবনে নজর কেড়েছে বাঙালি শিল্পীর হাতের কারুকার্য
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-28 17:18:09   Share:   

নতুন সংসদ ভবন (New Parliament Building) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই ভবন তৈরির কাজ যাঁরা করেছেন, রবিবার তাঁদের উত্তরীয় পরিয়ে সম্মানিত করেন প্রধানমন্ত্রী। তবে জানেন কি নতুন এই সংসদ ভবন সেজে উঠেছে একাধিক বাঙালি শিল্পীর হাতের কারুকার্যে? নজর কেড়েছে বাঙালির কীর্তি।

সংসদ ভবনের প্রধান তিনটি দরজা জ্ঞানদ্বার, শক্তিদ্বার এবং কর্মদ্বারের ভিতরে ঢুকেই বিখ্যাত বাঙালি শিল্পী গৌরমোহন পাহাড়ির নেতৃত্বে তৈরি দু'পাশের দেওয়ালে লাগানো ছ'টি পিতলের ম্যুরাল। গাজিয়াবাদের লোনির কর্মশালায় গত এক বছর ধরে তৈরি হয়েছে এই ম্যুরালগুলি। গৌরমোহনের পরামর্শ অনুযায়ী কলকাতা আর্ট কলেজের ছাত্রছাত্রীরা নতুন সংসদ ভবনের 'কনস্টিটিউশনাল ফয়ার'এর দেওয়ালের ফ্রেসকোয় ফুটিয়ে তুলেছেন সংবিধানে আঁকা ১৫ টি ছবি। যার মধ্যে উল্লেখযোগ্য নেতাজি সুভাষচন্দ্র বসু এবং তাঁর আজাদ হিন্দ বাহিনীর ছবি এবং কলকাতার বিখ্যাত দক্ষিণেশ্বর মন্দিরের চিত্র। এছাড়াও রাম-লক্ষণ-সীতার পুষ্প বিমান, মহেঞ্জোদারো, গুরুকুল, নেতাজি-আজাদ হিন্দ, গান্ধীজির হিন্দু-মুসলিম ভ্রাতৃত্বের মতো ১৫টি ছবি। গৌরমোহনের‌ই পরামর্শে যা করেছেন কলকাতা আর্ট কলেজের বাঙালি শিল্পীরা। সংবিধানের পাতায় যা এঁকেছিলেন নন্দলাল বসু, হুবহু তাই ফুটেছে ফ্রেসকোয়। কলা, শিল্প, স্থাপত্য নামে তিন ‘ইন্ডিয়া গ্যালারি’র দুই দেওয়ালে ভারতীয় সংস্কৃতির নানা উদাহরণও হবে দৃশ্যমান।  

এছাড়াও সংসদ ভবনের উপরে যেখানে সিংহের এমব্লেম বসানো হয়েছে ঠিক তার সামনে রাখা হয়েছে 'ফোকো পেন্ডুলাম'। যার দুলুনি প্রমাণ করে পৃথিবীর নিজের চারিদিকে ঘুরছে। কলকাতার ন্যাশনাল কাউন্সিল অব সাইন্স মিউজিয়ামের ডিজি অরিজিৎ দত্ত এবং সেন্ট্রাল রিসার্চ এন্ড ট্রেনিং ল্যাবরেটরি ডিরেক্টর নটরাজ দাশগুপ্ত তৈরি করেছেন এই অনন্য পেন্ডুলাম। ২৫ সেন্টিমিটার গোলাকার এবং ৩০ কেজি ওজনের এই পেন্ডুলামের উপরে রয়েছে সোনার পরত। বাঙালি পদার্থবিদদের তৈরি এই অভিনব ফোকো পেন্ডুলাম থাকছে নতুন সংসদ ভবনের একেবারে কেন্দ্রে। যা চোখ এড়াতে পারবেন না কারোর।


Follow us on :