১৩ মে, ২০২৪

Bihu: অসমের নয়া রেকর্ড! গিনেস বুকে নাম উঠল ঐতিহ্যবাহী নাচ 'বিহু'-র
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-14 10:38:19   Share:   

অসমের (Assam) এক ঐতিহ্যবাহী নাচ হল বিহু (Bihu)। আর এই বিহু নাচের মাধ্যমে এক রেকর্ড গড়ল প্রতিবেশি রাজ্য। বিহু নাচের হাত ধরে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness Book of World Records) নাম উঠল অসমের। বৃহস্পতিবার, গুয়াহাটির সারুসাজাই স্টেডিয়ামে বসে এই বিহু নাচের আসর। এই বিহু নাচে একসঙ্গে অংশগ্রহণ করেছিলেন মোট ১১ হাজার ৩০৪ জন। অসমের ঐতিহ্যবাহী বিহু নাচকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্যেই এই নাচের আসরের আয়োজন করেছিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

সূত্রের খবর, বিহু নাচকে গিনেস বুকে নাম ওঠানোর জন্য রেজিস্ট্রেশনের প্রক্রিয়া অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার উদ্যোগেই হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিমন্ত বিশ্বশর্মা। তিনি বলেন, 'আমাদের গামোছা কেন্দ্রের কাছে GI ট্যাগ পেয়েছে। আমাদের আরও যে সব নিজস্ব শিল্প আছে সেগুলিও যাতে স্বীকৃতি পায় তার চেষ্টা করা হচ্ছে। আমাদের গৌরবকে তুলে ধরার কাজ করব আমরা।'

উল্লেখ্য, আজ শুক্রবার বেলা ১২ টা নাগাদ অসমে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মন্ত্রী। সেখানে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করবেন তিনি। সব মিলিয়ে প্রায় ১৪ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের উদ্বোধনের পরই সারুসাজাই স্টেডিয়ামে পৌঁছে যাবেন নরেন্দ্র মোদী। তাঁর সামনেও ফের বিহু নাচ করবেন নৃত্যশিল্পীরা। প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই এদিন গিনেস বুকের সার্টিফিকেটটি তুলে দেওয়া হবে অসম সরকারের হাতে। এছাড়াও বৃহস্পতিবার হিমন্ত বিশ্বশর্মা নৃত্যশিল্পীদের জন্য পুরস্কার দেওয়ার ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, যেসমস্ত নৃত্যশিল্পীরা এই নাচের আসরে অংশগ্রহণ করেছেন, তাঁদের প্রত্যেককে ২৫ হাজার টাকা দেওয়া হবে।


Follow us on :