১৪ মে, ২০২৪

Google: ইন্ডিয়া-ভারত বিতর্কের মধ্যেই বড় পদক্ষেপ গুগলের, ম্যাপ খুললেই চমকে যাবেন আপনিও
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-30 20:13:52   Share:   

দেশের নাম ‘ইন্ডিয়া’ না 'ভারত'? এই নিয়ে বিতর্ক যতদিন যাচ্ছে আরও জোরালো হচ্ছে। তার উপর বড় চমক দিল গুগুল। আচমকাই গুগল ম্যাপে  ‘ভারত’ লিখে সার্চ করলেই চলে আসছে তেরঙা পতাকা-সহ দক্ষিণ এশিয়ার এই দেশটি। দেশের পতাকার ‘ডিজিটাল কোড’ সহ তা ফুটে উঠছে মোবাইল স্ক্রিনে। আবার ‘ইন্ডিয়া’ লিখলেও একইভাবে দেশের মানচিত্র (Indian map) খুলে যাচ্ছে। যা বর্তমান সময়ে বিশেষ তাৎপর্যপূর্ণ।

আগে গুগল ম্যাপে ‘ইন্ডিয়া’ লেখা হলে দেখা যেত আমাদের দেশের মানচিত্র। এখন গুগল ম্যাপে হিন্দি বা ইংরেজিতে 'ভারত' লিখলেই দেখা যাচ্ছে ইন্ডিয়া। একই সঙ্গে এটা যে ‘দক্ষিণ এশিয়ার একটি দেশ’ তাও দেখা যাচ্ছে। সাধারণত, দেশের নাম বাংলায় 'ভারত ও ইংরেজিতে 'ইন্ডিয়া' বলা হয়। সম্প্রতি অবিজেপি জোট 'ইন্ডিয়া' নাম রাখার পর থেকেই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কাজকর্মে ভারত নাম ব্যবহার করার প্রবণতা দেখা যায়। সম্প্রতি রেলমন্ত্রী দেশের নাম 'ইন্ডিয়া'-র পরিবর্তে 'ভারত' ব্যবহার করার ব্যাপারে মন্ত্রিসভায় প্রস্তাবও দিয়েছেন।

বলা যায়, কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে অফিসিয়াল তথ্যে "ইন্ডিয়া" এর পরিবর্তে "ভারত" এর ব্যবহার বাড়াচ্ছে। এমন পরিস্থিতিতে হোমওয়ার্কও করছে গুগল। এর প্রভাব শুধু গুগল ম্যাপে নয়, গুগলের সব পণ্যেই দেখা যায়। গুগল ট্রান্সলেট থেকে শুরু করে গুগল সার্চ এবং গুগল নিউজ, ব্যবহারকারীদের "ইন্ডিয়া" এবং "ভারত" উভয়ই ব্যবহার করার বিকল্প দেওয়া হচ্ছে। তবে এ বিষয়ে গুগলের পক্ষ থেকে এখনো কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।


Follow us on :