০৯ মে, ২০২৪

Sudan: সুদানে আটক ভারতীয়দের উদ্ধার নৌসেনার, জানুন কী অবস্থা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-28 09:47:56   Share:   

ফের সুদানে (Sudan) আটক ভারতীয়দের (Indians) উদ্ধার করল বায়ু সেনা। বৃহস্পতিবারও পোর্ট সুদানে থেকে ২৯৭ জন ভারতীয়কে নিয়ে জেড্ডার উদ্দেশে রওনা দিয়েছে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস তেগ। সুদানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে আকাশ-জলপথে যথাযথ চেষ্টা চালিয়ে যাচ্ছে বিদেশ মন্ত্রক। বুধবারই ২৭৮ জন ভারতীয়কে সুদান বন্দর থেকে জেড্ডায় পৌঁছে দিয়েছিল আইএনএস সুমেধা।

উল্লেখ্য, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে মঙ্গলবার থেকে ‘অপারেশন কাবেরী’ শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার। জেড্ডায় ফেরা ভারতীয়দের অনেকেই জানিয়েছিলেন, সেনাপ্রধান আবদেল ফতাহ আল-বুরহান এবং আধাসেনা আরএসএফ বাহিনীর প্রধান মহম্মদ হামদান ডাগলো ওরফে হেমেত্তির বাহিনীর লড়াইয়ে মধ্যে পড়ে তাঁদের প্রাণ সংশয়ের কথা। অভিযোগ, মাথায় রাইফেলের নল ঠেকিয়ে খুনের হুমকি দেওয়া হয়েছে অনেককেই! খার্তুমের একটি কর্পোরেট সংস্থার এক ভারতীয় কর্মী বলেন, ‘আমাদের অফিসে ঢুকে লুটপাট চালিয়েছে সেনা। প্রায় ৮ ঘণ্টা আমাদের পণবন্দি করে রাখা হয়েছিল।’

গত ১৫ এপ্রিল রাজধানী খার্তুম-সহ সুদানের বিভিন্ন এলাকায় সেনা এবং আধাসামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’ (আরএসএফ)-এর ক্ষমতার লড়াই শুরু হওয়ার পরে তাঁদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিল নয়াদিল্লি। এই পরিস্থিতিতে নৌসেনার জাহাজ আইএনএস সুমেধা এবং বায়ুসেনার সি-১৩০জে হারকিউলিস বিমানের সাহায্যে তাঁদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয় মঙ্গলবার। 



Follow us on :