১৩ মে, ২০২৪

Earthquake: ফের ভূমিকম্প নেপালে, কেঁপে উঠল অযোধ্যাও
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-05 10:06:12   Share:   

শুক্রবারের পর ফের রবিবার সকালে কেঁপে উঠল নেপাল (Nepal)। শুক্রবার রাতের আতঙ্কের রেশ কাটার আগেই রবিবার সকালে ফের কম্পন অনুভূত হল নেপালেও। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৬। সূত্রের খবর, কাঠমাণ্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তরপূর্বে ছিল কম্পনের কেন্দ্রস্থল। আবার রবিবার মধ্যরাতে কম্পন (Earthquake) অনুভূত হয়েছে অযোধ্যাতেও।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রবিবার ভোর ৪টে ৩৮ মিনিট নাগাদ ফের ভূমিকম্প হয় নেপালে। ভূমিকম্পের উৎসস্থল ছিল কাঠমাণ্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও এই ভূমিকম্পের জেরে এখনও অবধি নতুন করে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

কিন্তু শুক্রবার রাতে যে ভয়াবহ ভূমিকম্প হয় নেপালে, তার জেরে এখন পর্যন্ত অন্তত ১৫৭ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ভেরি ও জাজারকোট গ্রাম। এখনও সেখানে উদ্ধারকাজ চলছে। এই ভূমিকম্পের পরে সেখানে একাধিকবার আফটার শকও অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

আবার নেপালে ভূমিকম্পের মাঝেই কেঁপে রবিবার মধ্যরাতে কেঁপে ওঠে অযোধ্যাও। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রাও ৩.৬ ছিল বলেই জানা গিয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, রবিবার রাত ১ টা নাগাদ উত্তর প্রদেশের অযোধ্যাতে ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল অযোধ্যা থেকে ২১৫ কিলোমিটার উত্তরে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। সেখান থেকেও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


Follow us on :