০৫ মার্চ, ২০২৪

Aditya L1: নতুন বছরে নয়া ইতিহাস গড়ল ইসরো! সফলভাবে গন্তব্যে পৌঁছল ভারতের প্রথম সৌরযান আদিত্য-এল১
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-06 17:20:02   Share:   

নতুন বছরের শুরুতেই সুখবর। আরও এক সাফল্যের পালক ইসরোর মুকুটে। ফের ইতিহাস গড়ল ইসরো, চন্দ্রযানের পর এবারে সূর্যযানও তার নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে সফল হয়েছে। চাঁদের পর এবারে সূর্য ছুঁয়ে দেখার স্বপ্ন সত্যি হওয়ার আরও একধাপ এগিয়ে গেল। ভারতের প্রথম সৌরযান আদিত্য এল১ শনিবার বিকেল ৪ টে নাগাদ 'ল্যাগ্রাঞ্জ পয়েন্ট ১' (এল১) লাগোয়া একটি 'হ্যালো' কক্ষপথে সফলভাবে স্থাপিত হয়েছে। এখন পৃথিবী থেকে ভারতের প্রথম সৌরযানটির দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার।

গত বছর অর্থাৎ ২০২৩ সালের ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে দেশের প্রথম সৌর মিশন আদিত্য-এল 1 উৎক্ষেপণ করাহ হয়েছিল। মিশনের লক্ষ্য, সূর্য-পৃথিবী ল্যাগ্রাঞ্জ পয়েন্ট (L1)-এর চারপাশে একটি কক্ষপথ থেকে সূর্যকে পরীক্ষা করা, যা পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিমি দূরে অবস্থিত। ল্যাগ্রাঞ্জ পয়েন্ট হল সেই অঞ্চল যেখানে পৃথিবী এবং সূর্যের মধ্যেকার মাধ্যাকর্ষণ নিরপেক্ষ হয়ে যায়। হ্যালো কক্ষপথে এল১ পয়েন্টের চারপাশে উপগ্রহের মাধ্যমে সূর্যকে একটানা দেখা যায়। এটি সূর্যের সমস্ত ক্রিয়াকলাপের উপর নজর রাখা যায়।

এদিন ইসরোর এই সাফল্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স অ্যাকাউন্টে লিখেছেন, "ভারত আরেকটি মাইলফলক অর্জন করেছে। ভারতের প্রথম সৌরযান আদিত্য-এল১ তার গন্তব্যে পৌঁছেছে। এটি সবচেয়ে জটিল মহাকাশ মিশনগুলির মধ্যে একটি। তবে আমাদের বিজ্ঞানীদের প্রচেষ্টা সফল হয়েছে। এটি অক্লান্ত পরিশ্রমের একটি ফল।"


Follow us on :