১৫ মে, ২০২৪

Abhishek: মোদীর জন্মদিনে শুভেচ্ছা অভিষেকের
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-17 14:30:09   Share:   

প্রসূন গুপ্ত: রাজনীতিতে সৌজন্য থাকাটা আবশ্যিক কিন্তু গত কয়েক বছর ধরে ভারতের রাজনীতির ধরণটি হয়েছে, কে কাকে কতটা কুবাক্য বলতে পারে তার নগ্ন প্রতিযোগিতা। এ বছর শেষের দিকে প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ীর জন্ম শতবর্ষের শুরু। জানা নেই সরকার তাঁর বিষয়ে কি ভাবনা ভেবেছে। কয়েক বছর আগে আর এক প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম শতবর্ষ হয়ে গেলো নীরবেই। দেশের সর্বকালের অন্যতম সেরা প্রধানমন্ত্রীর জন্ম শতবর্ষ মানুষ জানতেই পারলো না। অথচ এই ইন্দিরার অবদান সর্বজন বিদিত। সরকারে অন্য দল থাকলে বিরোধিতার জন্য নিশ্চিত কিছু দল তো থাকবে কিন্তু এই বিরোধী বিষয়টিই তুচ্ছ তাচ্ছিল্যের স্থানে চলে গিয়েছে। কোথায় হারিয়ে গিয়েছে সৌজন্যবোধ।

রবিবার ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন। বিশ্বকর্মা পূজোর দিন জন্মেছিলেন তিনি। ১৯৫০ এর আজকের দিনে। আজ ঘটনা চক্রে বিশ্বকর্মা পূজো নেই, হবে সোমবার। কিন্তু সাধারণত ১৭ সেপ্টেম্বরেই পূজো হয় কাজেই মোদীকে অনেকেই ভালোবেসে 'নব্য বিশ্বকর্মা' বলে থাকে। ৭৩ পূর্ণ করে প্রধানমন্ত্রী ৭৪ এ পা দিলেন। আগের দিন হলে বলা যেত মোদীজির আর এক বছর হাতে আছে কারণ তাঁদেরই নিয়ম ৭৫ এর পর প্রকাশ্য রাজনীতি থেকে সরে যেতে হয়। কিন্তু তিনি হলেন নরেন্দ্র মোদী। তাঁর ক্ষেত্রে কোনও নিয়মই 'নিয়ম' নয়। কাজেই বিজেপির বিভিন্ন কর্মী সমর্থক এই জন্মদিনকে কেন্দ্র করে নিজ নিজ এলাকায় অনুষ্ঠান করছে।

বিরোধীদের দিক থেকে মোদী কত শুভেচ্ছা পেলেন জানা নেই কিন্তু আজকের রাজনীতির বুদ্ধিমান নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় ট্যুইট করে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন। কয়েক মাস বাদে লোকসভা নির্বাচন। মোদী, অভিষেক দুজনই প্রার্থী হবেন এবং ভাষণে দুই ব্যক্তিত্ব পরস্পরকে ছেড়ে কথা বলবেন না কিন্তু জন্মদিন যে কোনও মানুষের কাছে একটি ব্যক্তিগত সুখের দিন কাজেই সৌজন্য দেখতে ক্ষতি কোথায়?


Follow us on :