২২ মে, ২০২৪

Savings: স্বল্প সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে বাধ্যতামূলক আধার-প্যান, বড় ঘোষণা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-01 18:15:03   Share:   

আধার (Aadhaar) ও প্যান (Pan) নিয়ে ফের বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এবার থেকে পোস্ট অফিসের মাধ্যমে করা স্বল্প সঞ্চয় প্রকল্পগুলির জন্য বিনিয়োগ করতে গ্রাহকদের আধার ও প্যান কার্ড নম্বর দেওয়া বাধ্যতামূলক করল সরকার। শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করে অর্থ মন্ত্রক জানিয়েছে যে, স্বল্প সঞ্চয় প্রকল্প অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, মহিলা সম্মান স্কিম ইত্যাদির জন্য গ্রাহকদের আধার কার্ড ও প্যান কার্ডের তথ্য দিতেই হবে।

এতদিন পর্যন্ত এসব স্বল্প সঞ্চয় প্রকল্পের জন্য আধার ও প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক ছিল না। তবে এবার ৩১ মার্চ, শুক্রবার এই নতুন নিয়ম জারি করা হয়েছে। এই নতুন নিয়মে আরও জানানো হয়েছে, স্বল্প সঞ্চয়ের প্রকল্পের ক্ষেত্রে কোনও অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ড না দিলে গ্রাহককে সেই সময় আধারের প্রমাণ হিসেবে নথিভুক্ত স্লিপ দিতে হবে। তবে এটা দেওয়ার পরেও অ্যাকাউন্ট খোলার ছয় মাসের মধ্যে আধার নম্বর দিতে হবে, নয়তো সেই অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে জানানো হয়েছে।

আবার প্যান কার্ডের ক্ষেত্রে আলাদা নিয়ম রয়েছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বল্প সঞ্চয়ের অ্যাকাউন্ট খোলার জন্যও দিতে হবে প্যান নম্বর। আর যদি অ্যাকাউন্ট খোলার সময় প্যান নম্বর না দেওয়া হয়, তারপর ২ মাসের মধ্যে প্যান নম্বর দিতেই হবে। নয়তো অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে কোনও কোনও ক্ষেত্রে এই দু'মাসের সময় কাজে দেবে না। যেমন- যদি অ্যাকাউন্টে টাকার পরিমাণ ৫০ হাজার অতিক্রম করে যায়, তখন প্যান নম্বর দিতেই হবে। কোনও অর্থবর্ষে জমা টাকার পরিমাণ ১ লক্ষ টাকার বেশি হলেও প্যানের নথি দিতেই হবে। আবার একমাসে ১০ হাজার টাকার বেশি ট্রান্সফার বা তোলা হলেও প্যান কার্ডের নম্বর বাধ্যতামূলক। নয়তো নিষ্ক্রিয় হয়ে যাবে ব্যাঙ্কের অ্যাকাউন্ট।


Follow us on :