১৩ মে, ২০২৪

Aadhaar: কুকুরদেরও পরিচয়পত্র! মুম্বইয়ের কুকুরদের গলায় ঝুলিয়ে দেওয়া হল 'আধারাকার্ড'
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-17 18:22:28   Share:   

এতদিন ভারতের নাগরিকত্ব প্রমাণ করতে মানুষের প্রয়োজন হত ভোটার কার্ড, আধার কার্ডের (Aadhaar Card)। কিন্তু এবারে আর শুধু মানুষ নয়, 'আধার কার্ড' দেওয়া হবে কুকুরদেরও (Dog)। অবাক লাগছে তো? তবে এটাই সত্যি। মুম্বইয়ের বিমানবন্দরের (Mumbai Airport) বাইরে রাস্তার কিছু কুকুরদের গলায় পরিয়ে দেওয়া হয়েছে আধার কার্ড। এই উদ্যোগ নেওয়া হয়েছে এক পশুপ্রেমী সংগঠনের তরফে। কুকুরদের গলায় আধারকার্ড দেওয়ায় এবার থেকে তারাও পেল পরিচয়পত্র।

জানা গিয়েছে, ১৫ জুলাই, শনিবার মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের বাইরে ২০ টি কুকুরকে চিহ্নিত করে তাদের গলায় ঝুলিয়ে দেওয়া হয়েছে আধার কার্ড। সেগুলোতে কিউআর কোড রয়েছে, যা স্ক্যান করলেই জানা যাবে তার নাম, কোন প্রজাতির সেই কুকুরটি ও তাকে কী কী ভ্যাকসিন দেওয়া হয়েছে। সেদিন কুকুরদের গলায় শুধুমাত্র সেই কিউআর কোডই ঝোলানো হয়নি, তাদের ভ্যাকসিনও দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই অভিনব উদ্যোগের পিছনে রয়েছেন অক্ষয় রিদলান নামের এক ব্যক্তি, যিনি পেশায় ইঞ্জিনিয়ার। তিনি জানিয়েছেন, এই উদ্যোগের নাম pawfriend.in। তিনি বলেন, 'শনিবার সকাল সাড়ে ৮ টা থেকে বিমানবন্দরের বাইরের ২০ টি কুকুরকে চিহ্নিত করা হয় ও তাদের ভ্যাকসিন দেওয়া হয়। এই কিউআর কোডের মাধ্যমে কোনও হারানো কুকুরকেও খুঁজে পাওয়া যাবে।' জানা গিয়েছে, প্রথম ধাপে ২০ টি কুকুরকে এই কার্ড পরানো হলেও ধীরে ধীরে শহরের সমস্ত কুকুরদের ক্ষেত্রেই এমনটাই করা হবে।


Follow us on :