০৯ মে, ২০২৪

IAF: বায়ুসেনার ক্ষেপণাস্ত্র ইউনিটের নেতৃত্বে মহিলা ক্যাপ্টেন, শালিজার নারী দিবসে স্বপ্নের উড়ান
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-08 12:49:46   Share:   

প্রথমবার ভারতীয় বায়ুসেনার ‘ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের’(Frontline Combat unit) দায়িত্ব পেলেন এক মহিলা অফিসার। বায়ুসেনার পশ্চিমাঞ্চল কমান্ডের অন্তর্গত একটি ক্ষেপণাস্ত্র ইউনিটের নেতৃত্ব দেওয়া হয়েছে গ্রুপ ক্যাপ্টেন শালিজা ধামির হাতে। বুধবার আন্তর্জাতিক মহিলা দিবস। তার আগে শালিজাকে নতুন দায়িত্ব দেওয়ার কথা ঘোষণা করল বায়ুসেনা।

জানা গিয়েছে, ২০০৩ সালে যুদ্ধ হেলিকপ্টারের পাইলট হিসাবে ভারতীয় বায়ুসেনায় যোগ দিয়েছিলেন পঞ্জাবের লুধিয়ানার কন্যা শালিজা ধামি। দীর্ঘদিন পাক সীমান্তে মোতায়েন ইউনিটে কাজ করেছেন শালিজা। এমনকি ২,৮০০ ঘণ্টারও বেশি সময় কপ্টার উড়ানের অভিজ্ঞতাও আছে তাঁর। এখন বায়ুসেনার ফ্লাইং ইনস্ট্রাক্টর হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। 

তারপরেও শালিজাকে নতুন দায়িত্ব দেওয়ার কথা ঘোষণা করল বায়ুসেনা। প্রসঙ্গত কয়েক বছর আগেই ভারতীয় বায়ুসেনা প্রথম মহিলা পাইলট হিসাবে রাফালে যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্লাইট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিংহকে মনোনীত করা হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রকের সূত্রের খবর, চলতি মাসেই ভারতীয় বায়ুসেনা মহিলা অফিসারদের পূর্ব এবং পশ্চিম সেক্টরের বিভিন্ন ‘ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটের’ দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

সেই সিদ্ধান্ত মেনেই শালিজার হাতে একটি ক্ষেপণাস্ত্র ইউনিটের কমান্ড তুলে দেওয়া হয়েছে বলে জানা যায়।


Follow us on :