২৭ এপ্রিল, ২০২৪

Kanpur: লঘু পাপে গুরু দণ্ড! নামতা বলতে না পারায় ছাত্রকে ড্রিল মেশিন দিয়ে শাস্তি, কাঠগড়ায় স্কুলশিক্ষক
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-26 13:39:56   Share:   

কানপুরের (Kanpur) এক শিক্ষকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলেন ছাত্রের পরিবার। পঞ্চম শ্রেণির ছাত্রের হাতে ড্রিল মেশিন (drill machine) ব্যবহার করে শাস্তির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে। নাবালকের দোষ  নামতা মুখস্থ বলতে না পারা। আর এই লঘু পাপেই বৃহস্পতিবার এমন নৃশংস আচরণ করেছেন ওই শিক্ষক বলে সরব ছাত্রের অভিভাবক।

ঘটনাটি, কানপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয় মডেল প্রেম নগরে। অভিযুক্ত শিক্ষক, একটি আইবিটি ইনস্টিটিউটের সঙ্গে সংযুক্ত সরকারের অধীনে কাজ করেন এবং একটি দক্ষতা প্রশিক্ষণ প্রোগ্রামের অধীনে বিভিন্ন স্কুলে পড়ান।

অভিযোগ, উচ্চ প্রাথমিক বিদ্যালয় মডেল প্রেম নগরের ক্লাস ৫-এর ছাত্র ভিভানকে নামতা না বলতে পারার কারণে হাতে ড্রিল মেশিন ব্যবহার করে শাস্তি দিয়েছিলেন। পড়ুয়ার হাতে আঘাতের চিহ্ন দেখে অভিভাবকরা শুক্রবার বিদ্যালয়ে এসে বিক্ষোভ দেখান।

ভিভান এক সংবাদমাধ্যমকে জানিয়েছে, অনুজ নামে ওই শিক্ষক ড্রিল মেশিন নিয়ে তাদের ক্লাসে এসেছিলেন। তিনি ড্রিল মেশিন দিয়ে তাকে শাস্তি দেওয়া শুরু করলে তখন পাশেই দাঁড়িয়ে থাকা আরও এক ছাত্র কৃষ্ণ ড্রিল মেশিনের প্লাগ খুলে দেয়। ছাত্র আহত হয় এবং বাম হাতে গুরুতর আঘাত পায়।

ছাত্র আহত হওয়ার পর তাকে সামান্য চিকিৎসা দিয়ে স্কুল থেকে পাঠানো হয় বাড়ি। শিক্ষিকা অলকা ত্রিপাঠী বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাননি এবং কোনও চিকিৎসা না করিয়েই নাবালককে বাড়ি পাঠিয়ে দেন, এই অভিযোগও তোলা হয়েছে। শুক্রবার বিষয়টি নিয়ে ছাত্রের পরিবার অভিযোগ করলে তখন বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়।

অভিযোগ পাওয়া মাত্রই বিএসএ সুরজিত কুমার সিং ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি খতিয়ে দেখেন। তিনি বলেন, স্কুল থেকে শিক্ষককে সরিয়ে দেওয়া হচ্ছে। এর পাশাপাশি অন্য যাবতীয় ব্যবস্থাও নেওয়া হবে। সুরজিত কুমার বলেছেন, “বিষয়টি আমাদের নজরে এসেছে এবং তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছে। রিপোর্টের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।”

স্কুলের একজন শিক্ষকের মতে, “স্কুলে কিছু সরকারি প্রকল্পের অধীনে প্রশিক্ষক নিয়োগ করা হয়েছে যাঁরা বিভিন্ন ধরণের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়। যে প্রশিক্ষক মেশিন দিয়ে ছাত্রদের ভয় দেখানোর চেষ্টা করছিলেন এ ঘটনায় ব্যবস্থা নেওয়া হয়েছে।”


Follow us on :