১৭ মে, ২০২৪

Gold: দীর্ঘ আইনি লড়াই! কোল্ড ড্রিঙ্কস সংস্থার বিরুদ্ধে মামলা জিতে সোনা লাভ ব্যবসায়ীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-22 19:34:37   Share:   

ছেলের জন্মদিন উপলক্ষে ২০০১ সালে একাধিক ঠান্ডা পানীয়র (Drinking) বোতল কিনেছিলেন মথুরার রেস্তোরাঁ মালিক শ্যাম লাভানিয়া। বাড়ি গিয়ে একটি বোতল খুলে দেখতে পান যে তাতে পুরস্কার (Prize) পেয়েছেন তিনি। সেই পুরস্কারে ছিল ৫০ গ্রাম ওজনের ২২ ক্যারাটের সোনা (Gold)। ২২ বছর পর আইনি লড়াই শেষ করে অবশেষে সেই সোনা পেলেন শ্যাম। জানা গিয়েছে, ক্রেতা সুরক্ষা আদালতের রায় আসার পর সংশ্লিষ্ট ঠান্ডা পানীয় প্রস্তুতকারক সংস্থার তরফে শ্যামের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। সংস্থা প্রস্তাব দিয়েছিল আদালতের বাইরে বিষয়টি মীমাংসার। কিন্তু শ্যাম তাতে রাজি হননি। তিনি আদালতের লড়াইয়ে জিততে চেয়েছিলেন। শেষ পর্যন্ত তা-ই হল। মাঝখান থেকে জীবন ২২টি বছর নষ্ট হয়ে গেল।

পুরস্কার জিতেছেন জানতে পেরেই শ্যাম যে দোকান থেকে ঠান্ডা পানীয় কিনেছিলেন, সেখানে যান। সেই দোকানদার যোগাযোগ করেন রিটেলার, হোলসেলার এবং সংশ্লিষ্ট ঠান্ডা পানীয়ের সংস্থার সঙ্গে। কিন্তু সোনা পাননি শ্যাম। তারপর শ্যাম দ্বারস্থ হন জেলা ক্রেতা সুরক্ষা দফতরে। ক্রেতা সুরক্ষা দফতর শ্যামের পক্ষে রায় দিলেও কিন্তু সেই রায়কে হারিয়ে উচ্চতর ক্রেতা সুরক্ষা আদালতে যায় ঠান্ডা পানীয় প্রস্তুতকারী সংস্থা। 

দীর্ঘ লড়াইয়ের পর পানীয় প্রস্তুতকারক সংস্থাটির সওয়াল ছিল, ওই পুরস্কার দাবি করার সময়সীমা ছিল ২০০১-এর ৩০ এপ্রিল। কিন্তু শ্যাম সঠিক সময়ের মধ্যে পুরস্কার দাবি করেননি। তাই তিনি পুরস্কার পাওয়ার দাবিদার হতে পারেন না। তবে শেষ পর্যন্ত পুরস্কার পাওয়ার ২২ বছর পর সেই ক্রেতা সুরক্ষা আদালত রায় দেয়, ঠান্ডা পানীয় প্রস্তুতকারক সংস্থাকে পুরস্কারে বলা হয় সোনা দিতে হবে শ্যামকে। পাশাপাশি দিতে হবে জরিমানাও।


Follow us on :