২৬ এপ্রিল, ২০২৪

Odisha: মৎস্যজীবীর ট্রলারে 'স্পাই' পায়রা! পায়ে ক্যামেরা, ডানায় সংকেত
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-10 12:17:30   Share:   

পায়রার (spy pigeon) পায়ে বাঁধা গোপন ক্যামেরা (Hiiden Camera)। উড়তে উড়তে ধবধবে সাদা পায়রাটি বসেছিল পুরীর উপকূলে এক মৎস্যজীবীর ট্রলারে। আর তখনি এক মৎস্যজীবীর নজরে আসে বিষয়টি। সন্দেহজনক কিছু অনুমান করে সঙ্গে সঙ্গে ক্যামেরার মুখ কালো টেপ দিয়ে ঢেকে দেন তিনি। এমনকি পায়রার ডানায় লেখা ছিল লাল ও নীল কালিতে কিছু শব্দ, যে ভাষা এখনও পর্যন্ত উদ্ধারের চেষ্টা চলছে। ঘটনাটি ঘটেছে ওড়িশার (Odisha) জগতসিংহপুরে। গোটা ঘটনা ঘিরে চাঞ্চল্য তৈরি হয়েছে।

ওই মৎস্যজীবী ওড়িশার বুধবার পারাদ্বীপ বন্দরে পৌঁছে পায়রাটিকে উপকূল পুলিসের হাতে তুলে দিয়েছেন। সাইবার বিশেষজ্ঞরা ওই ক্যামেরা ও ডিভাইসকে খতিয়ে দেখে আসল তথ্য উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন। সোমবার পায়রাটি ধরা পড়ে মৎস্যজীবীর কাছে। জানা গিয়েছে, ওই মৎস্যজীবী ওই ট্রলারের মালিক। এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'পায়রাটিকে দেখে আনন্দের বশে ধরেন। এরপর খেয়াল করেন পায়ের মধ্যে একটি ক্যামেরা বাঁধা রয়েছে। এর সঙ্গে গুপ্তচরদের কোনও যোগ থাকতে পারে বলে অনুমান করে সঙ্গে সঙ্গে তাতে কালো টেপ লাগিয়ে দেন। এরপর নজরে আসে ডানায় লাল কালিতে চিনা ভাষায় এবং নীল রঙে উর্দুতে কিছু লেখা ছিল পায়রার গায়ে। কিন্তু কী লেখা ছিল তা বুঝতে পারেননি।'

এরপর বুধবার পায়রাটি মেরিন পুলিসের হাতে হস্তান্তর করেন তিনি। পুলিস সূত্রে খবর, ওই ক্যামেরাটি একটি জিপিএস যন্ত্রও। কোথা থেকে কারা ওই পায়রাটি কী উদ্দেশ্য নিয়ে পাঠিয়েছে তা জানতে তদন্ত শুরু করেছে পুলিস।


Follow us on :