২৬ এপ্রিল, ২০২৪

Spy ship: শ্রীলঙ্কার বন্দরে চিনা 'স্পাই' জাহাজ, বিতণ্ডা দিল্লি-বেজিংয়ের
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-28 18:26:10   Share:   

চলতি মাসের শুরুতে শ্রীলঙ্কার (Sri Lanka) হাম্বানটোটা বন্দরে (Hambantota port) আসা একটি চিনা সামরিক (Chinese military) জাহাজকে কেন্দ্র করে ভারত ও চিনের (China) মধ্যে মৌখিক বিবাদ বাঁধে।  হাম্বানটোটা বন্দরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং স্যাটেলাইট ট্র্যাকিং জাহাজ 'ইয়ুয়ান ওয়াং ৫' ডক করার বিষয়ে ভারতে আপত্তি জানায়।  জন্য শ্রীলঙ্কার চিনা রাষ্ট্রদূত কুই জেনহং এই নিয়ে তীব্র মন্তব্য করেন। এরপরই শুরু হয় বাকযুদ্ধ।

জেনহং বলেছেন, কোনও প্রমাণ ছাড়াই কেবলমাত্র নিরাপত্তাজনিত উদ্বেগের ভিত্তিতে "বহিরাগত বাধা" শ্রীলঙ্কার সার্বভৌমত্ব এবং স্বাধীনতায় একপ্রকার হস্তক্ষেপ করা। তিনি একে দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে আগ্রাসনের ইতিহাস বলে অভিহিত করেছেন। জেনহংকে তাঁর "মৌলিক কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘনের" জন্য পাল্টা আক্রমণ চালিয়ে কলম্বোতে ভারতীয় হাইকমিশন বলেছে যে, শ্রীলঙ্কার "উত্তর প্রতিবেশী সম্পর্কে চিনা কূটনীতিকের দৃষ্টিভঙ্গি তাঁর নিজের দেশের আচরণকে অপমান করেছে।"

হাইকমিশন চিনকে আঘাত করে বলেছে যে, "অস্বচ্ছতা এবং ঋণ-চালিত এজেন্ডা" এখন একটি বড় চ্যালেঞ্জ। বিশেষ করে ছোট দেশগুলির জন্য।  উল্লেখ্য, দ্বীপ দেশটি ১৯৪৮ সালের পর থেকে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে।


Follow us on :