১৪ মে, ২০২৪

Himachal Pradesh: 'মৃত্যুপুরী' হিমাচল প্রদেশ, মুহূর্তের মধ্যে এক পরিবারের 'তিন প্রজন্ম শেষ'!
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-18 10:29:46   Share:   

বৃহস্পতিবার পর্যন্ত হিমাচল প্রদেশে (Himachal Pradesh) মৃত্যুর সংখ্যা ছিল ৭১। কিন্তু ফের প্রকাশ্যে এল যে সেই রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪-এ। একেবারে ভয়াবহ পরিস্থিতি হিমাচল প্রদেশের। বিধ্বংসী বৃষ্টিপাতে (Heavy rainfall) গত সোমবার সিমলার (Shimla) সামার হিল এলাকায় একটি শিবমন্দির ভেঙে পড়েছিল। সেখানকার ধ্বংস্তূপ থেকেই উদ্ধার করা হয়েছে আরও একটি দেহ। আবার চাম্বা জেলাতেও বৃষ্টি সংক্রান্ত কারণে মৃত্যু হয়েছে আরও দুজনের, সূত্রের খবর। আবার একদিকে যেমন মৃতের সংখ্যা এই রাজ্যে বেড়েই চলেছে, অন্যদিকে প্রবল বর্ষণ ও ভূমিধসের ফলে ক্ষতি হয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকার।

সূত্রের খবর, সোমবার সিমলার শিবমন্দির ভেঙে যাওয়ার পর মন্দিরের তলায় চাপা পড়েছিলেন একটি গোটা পরিবার। ওই পরিবারের মোট সাতজনের মৃত্যু হয়েছে। হারিয়ে গিয়েছে তিন-তিনটি প্রজন্ম। সেই পরিবারের এক সদস্য জানিয়েছেন, 'আমার ভাই, তিন সন্তান, ভগ্নিপতি, আমাদের পরিবারের আরেক মেয়ে – সকলের মৃত্যু হয়েছেন। উদ্ধারকারীরা মৃতদেহ খুঁজে বের করার চেষ্টা করছে। আমি অন্তত তাদের শেষকৃত্য সম্পন্ন করতে চাই, আমার ভাইয়েরও শেষকৃত্য করতে চাই।' এই ব্যক্তির মতো আরও বহুজন স্বজনহারা হয়েছেন। ফলে এখন পুরো হিমাচল জুড়ে শুধু কান্নার রোল, চারিদিকে শুধুই হাহাকার ও মৃত্যু যন্ত্রনা।

গত রবিবার থেকে হিমাচলে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছিল। টানা তিন দিন ধরে অনবরত বর্ষণের পর, মঙ্গলবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমেছে। বৃহস্পতিবারও রাজ্যের কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। তবে এখনও বৃষ্টি থামার কোনও ইঙ্গিত নেই। আবার এই অবস্থায় হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বিপর্যস্ত এলাকাগুলি পরিদর্শনের পর জানিয়েছেন, রাজ্যের বিপুল ক্ষতি হয়েছে। রাজ্য জুড়ে আনুমানিক ১০,০০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।


Follow us on :