০৯ মে, ২০২৪

Nipah Virus: কেরলে নিপা ভাইরাসের আতঙ্ক! ৭টি গ্রামকে ঘোষণা করা হল 'কনটেনমেন্ট জোন'
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-13 14:51:11   Share:   

করোনার (Corona) দাপট শেষ হলেও এখনই স্বস্তি নেই। এবারে কেরলে (Kerala) প্রবেশ করেছে নিপা ভাইরাস (Nipah Virus)। সোমবার রাতে দু'জনের অজানা জ্বরে মৃত্যু হওয়ার পর আশঙ্কা করা হচ্ছিল যে, তাদের নিপা ভাইরাসেই মৃত্যু হয়েছে। এবারে সেই আশঙ্কাই সত্যি হল। মঙ্গলবার সন্ধ্যার পর রিপোর্ট আসার পর জানা গিয়েছে, কেরলের কোঝিকোড়ের দু'জন নিপা ভাইরাসের সংক্রমণে প্রাণ হারিয়েছেন। ফলে এবারে নড়েচড়ে বসেছে কেরল সরকার। কোঝিকোড়ের ৭ টি গ্রামকে 'কনটেনমেন্ট জোন' হিসাবে ঘোষণা করল। এর পাশাপাশি বন্ধ করা হয়েছে বেশ কয়েকটি স্কুল।

সূত্রের খবর, কেরালার কোঝিকোড়ে মৃত্যুর ঘটনা জানার পর স্বাস্থ্য বিভাগ চূড়ান্ত সতর্কতা জারি করেছে। রাজ্যের আরও পাঁচজনের নমুনা পরীক্ষার জন্য পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে তিনজনের দেহেই নিপা ভাইরাস পাওয়া গিয়েছে। যাঁরা আক্রান্ত, তাঁদের মধ্যে নয় বছরের এক শিশুও রয়েছে। এছাড়াও নিপা ভাইরাসের সংক্রমণের খবর ছড়িয়ে পড়তেই কেরলে স্বাস্থ্যমন্ত্রক থেকে পাঠানো হয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল।

কোঝিকোড়ের যে যে গ্রামগুলোকে কনটেনমেন্ট জোন করা হয়েছে, সেখানে বাইরের কারোর প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। জানা গিয়েছে, কোঝিকোড়ের আটানচেরি, মারুথনকারা, তিরুভাল্লুর, কুত্তিয়াদি, কায়কোডি, ভিলিয়াপল্লী এবং কাবিলুমপাড়া গ্রামগুলোকে কনটেনমেন্ট জোন বলে ঘোষণা করা হয়েছে।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, নিপা ভাইরাসের বাংলাদেশ নামর রূপটিই মানুষের শরীরে ছড়িয়ে পড়ছে। তবে তিনি জানিয়েছেন, এই প্রজাতির সংক্রমণের হার কম। তবে বিশেষ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। অন্যদিকে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, এখনই নিপা ভাইরাসের জন্য আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। যাঁরা নিপা ভাইরাসে সংক্রামিত, তাঁদের চিকিৎসা শুরু হয়েছে।


Follow us on :