১৪ মে, ২০২৪

HimachalPradesh: বৃষ্টি ও ধসে তছনছ কুলু, এই মরসুমেই হিমাচলে মৃত্যু হয়েছে ২৩৮ জনের
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-24 13:51:44   Share:   

মেঘভাঙা বৃষ্টি, ভূমিধসে বিপর্যস্ত হিমাচল প্রদেশ (Himachal Pradesh) ও উত্তরাখণ্ড (Uttarakhand)। চারিদিক লন্ডভন্ড হয়ে গিয়েছে এই দুই রাজ্য। এই মরসুমেই হিমাচলে মৃত্যু হয়েছে মোট ২৩৮ জনের। এরপর আজ অর্থাৎ বৃহস্পতিবার ফের নতুন করে ধস নামে হিমাচলে। হিমাচল প্রদেশের কুলুতে ভয়াবহ ধসে তাসের ঘরের মতো ভেঙে যায় একের পর এক বিল্ডিং। এরই দৃশ্য সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যা দেখে গা শিউরে উঠছে।

সূত্রের খবর, ২১ অগাস্ট মৌসম ভবন থেকে জানানো হয়েছিল, ২২ থেকে ২৪ অগাস্ট পর্যন্ত হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনকি সারা রাজ্যজুড়ে কমলা সতর্কতাও জারি করা হয়েছিল। আর এরই মধ্যে নেমে এল ভয়াবহ ধস। এছাড়াও একদিনেই হিমাচল ও উত্তরাখণ্ডে মৃত্যু হয়েছে ১৩ জনের। তার মধ্যে হিমাচলেই মৃত্যু হয়েছে ১২ জনের। এর পর হিমাচলের কুলুতে এক বাস স্ট্যান্ডের কাছে এই ধস নামে। সূত্রের খবর, কিছুদিন আগেই দেখা গিয়েছিল যে, প্রবল বৃষ্টির কারণে কুলুর একাধিক বিল্ডিং-এ ফাটল দেখা গিয়েছে। আর সেই ফাটলের কিছুদিনের মধ্যে ভেঙে পড়ল সাত তলার বিল্ডিং। প্রশাসন সূত্রে খবর, ফাটল দেখার পরই সেই জায়গা খালি করা হয়েছিল। ফলে কোনও মৃত্যুর খবর শোনা যায়নি।

এছাড়াও ধসের ফলে আটকে রয়েছে একাধিক রাস্তা। ধসের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে ২১ নম্বর (মান্ডি-কুলু) এবং ১৫৪ নম্বর (মান্ডি-পঠানকোট) জাতীয় সড়ক। গত কয়েক দিনের বৃষ্টি আর ধসে হিমাচলে ৭০৯টি সড়ক বন্ধ। বহু সড়কে ফাটল ধরেছে। কোনও কোনও সড়ক আবার হড়পা বানে ভেসে গিয়েছে।

মৌসম ভবন থেকে ফের হিমাচল ও উত্তরাখণ্ডে সতর্কতা জারি করা হয়েছে। সূত্রের খবর, মৌসম ভবনের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টা ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে সিমলা, সিরমৌর, কাংরা, চাম্বা, মান্ডি, হামিরপুর, সোলান, বিলাসপুর ও কুলুতে হড়পা বানের সম্ভাবনা রয়েছে। আবার মান্ডি, সিমলা, সোলানের স্কুলগুলি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।


Follow us on :