২৭ এপ্রিল, ২০২৪

Maternity Leave: জন্মের সময় সন্তানের মৃত্যু হলে ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি, কেন্দ্রের নয়া ঘোষণা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-03 10:58:20   Share:   

বড় ঘোষণা! মাতৃত্বকালীন ছুটি নিয়ে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত। এতে লাভবান হবেন কেন্দ্রীয় মহিলা কর্মচারীরা (Female Central Government Employees)। ঘোষণায় বলা হয়েছে,  জন্মের কয়েকদিনের মধ্যে একটি শিশুর মৃত্যু (Infant Death) হলে বা প্রসবকালীন সদ্যোজাতের মৃত্যু হলে মায়েদের ৬০ দিনের সবেতন মাতৃত্বকালীন ছুটি (Special Maternity Leave) দেওয়া হবে। কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের এমনই সিদ্ধান্তের কথা শুক্রবার জানিয়েছে।

উল্লেখ্য, কর্মীবর্গ আরও জানিয়েছে, মৃত সন্তান প্রসব করা বা প্রসবের কয়েকদিন পর সন্তানের মৃত্যু হলে একজন মা-এর মানসিক স্থিতিশীলতা থাকেনা। অসম্ভব মানসিক যন্ত্রণা ও শোকের মধ্যে কাটাত্বে হয় মাকে। তাই সেসময় একজন মায়ের দরকার প্রয়োজনীয় বিশ্রাম এবং পরিষেবা। সেই কারণেই এই সবেতন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রক থেকে আরও জানানো হয়েছে, এই স্পর্শকাতর বিষয়টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে পরামর্শ করে তারপর একটি সঠিক সিদ্ধান্তে পৌঁছানো গিয়েছে। তবে, নতুন এই নিয়ম চালু হবে শুধুমাত্র দুইয়ের কম জীবিত সন্তান থাকা অবস্থাতেই। দুটি সন্তান হওয়ার পর তৃতীয় সন্তানের ক্ষেত্রে কেউ এই সুবিধা পাবেন না।

এই সিদ্ধান্তকে ঘিরে উঠে আসছে নানা প্রশ্ন। নির্দেশিকায় বলা অনুযায়ী, যদি কোনও সরকারি কর্মচারী ইতিমধ্যে সন্তানের মৃ্ত্যুর আগে পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন, তবে তাঁকে মেডিক্যাল সার্টিফিকিট দিতে হবে। সন্তানের মৃত্যুর দিন বা মৃত সন্তান প্রসবের দিন থেকেই ৬০ দিনের সবেতন ছুটির মেয়াদ শুরু হবে। অন্যদিকে, জন্মের বেশ কয়েকদিন পর যদি সদ্যোজাতের মৃত্যু হয়, সেক্ষেত্রে মায়ের ছুটির মেয়াদ বেড়ে ২৮ দিন করা হবে।

নির্দেশিকায় বলা হয়েছে, জন্মের ২৮ দিন পর একটি শিশুর মৃত্যু হলে তবেই পাওয়া যাবে ২৮ দিনের ছুটি। গর্ভাবস্থায় ২৮ সপ্তাহের পরে বা তারও পরে ভ্রুণের মৃ্ত্যু হলে সে ক্ষেত্রে একজন মা মৃত সন্তান প্রসব করেছেন বলে ধরে নেওয়া হবে।


Follow us on :