১৩ মে, ২০২৪

Parliament: সোমের পর মঙ্গলেও লোকসভা থেকে সাসপেন্ড ৫০ জন সাংসদ!
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-19 13:41:22   Share:   

সোমবারের পর মঙ্গলবারও উত্তপ্ত সংসদ চত্বর। আজ অর্থাৎ মঙ্গলবারও চরম হই হট্টগোলের জন্য লোকসভা থেকে সাসপেন্ড করা হল আরও ৫০ জন সাংসদকে। এদের মধ্যে রয়েছেন সুপ্রিয়া সুলে, মণীশ তেওয়ারি, শশী থারুর, মোঃ ফয়সাল, কার্তি চিদাম্বরম, সুদীপ বন্দোপাধ্যায়, ডিম্পল যাদব এবং দানিশ আলী সহ লোকসভার আরও বিরোধী সাংসদ। এনাদের প্রত্যেককেই সংসদের শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্য স্থগিত করা হয়েছে। এদিন সকাল সাড়ে দশটা থেকে গান্ধী মূর্তির সামনে লাগাতার ধরনা করেন ৯২ জন 'সাসপেন্ডেড' সাংসদ। আর ধরনা করার সময়ই নতুন করে বিতর্কে জড়ান তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এদিন লোকসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের নকল করে দেখান তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। আর এরপরই কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে শুরু জোর চর্চা।

সোমবার শীতকালীন অধিবেশন শুরু হতেই চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয় সংসদের দুই কক্ষেই। এর পরই একাধিক সাংসদের বিরুদ্ধে বিশৃঙ্খলার অভিযোগ তুলে লোকসভা ও রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হয়। সোমবার লোকসভা থেকেই ৩৩ জন সাংসদকে সাসপেন্ড করা হয়। দুই কক্ষ মিলিয়ে মোট ৭৮ জন ও গত সপ্তাহে মোট ১৪ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। আর আজ বরখাস্ত করা হয় ৫০ জনকে। ফলে মঙ্গলবার দুপুর পর্যন্ত বিরোধী দলের মোট ১৪২ জন সাংসদকে শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্য বরখাস্ত করা হল।

আবার আজ যখন সংসদের বাইরে বরখাস্ত হওয়া সাংসদরা ধরনায় বসেছিলেন, তখন তৃণমূলের সাংসদ কল্যাণ ব্যানার্জি, রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের ব্যবহার এবং কথাবার্তার কৌতুক অভিনয় করে দেখান তিনি। আর সেটি ক্যামেরাবন্দি করেন রাহুল গান্ধী। ফলে দু'জনের এমন কীর্তিতে ধেয়ে আসছে কটাক্ষ। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতেই ঝড়ের গতিতে ভাইরাল। দু'জনের এই কীর্তিকে কটাক্ষ করে ধনখড় বলেন,  'একজন সাংসদ উপহাস করছেন এবং দ্বিতীয় সাংসদ সেই ঘটনার ভিডিওগ্রাফ করছেন, এটা অত্যন্ত লজ্জাজনক, হাস্যকর, অগ্রহণযোগ্য।'


Follow us on :