১২ মে, ২০২৪

North India: ভারী বর্ষণের জেরে উত্তর ভারতে মৃত ৩৭, ভাসছে হিমাচল সহ একাধিক রাজ্য
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-11 12:07:05   Share:   

ভারী বর্ষণের (Heavy Rainfall) ফলে বিপর্যস্ত পুরো উত্তর ভারত (North India)। গত ২৪ ঘণ্টায় বন্যা (Flood) ও ধসে (LandSlide) প্রাণ হারিয়েছেন ৩৭ জন। ধস, হড়পা বান ও বন্যার ফলে বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে হিমাচলপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড। এই রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে হিমাচলে। সূত্রের খবর, সেখানে মৃত্যু হয়েছে ১৮ জনের। এছাড়াও পঞ্জাব ও হরিয়ানায় ৯ জন, রাজস্থানে ৭ জনের ও উত্তরপ্রদেশে ৩ জনের মৃত্যু হয়েছে।

উত্তর ভারত জুড়ে ভারী বর্ষণের ফলে বিভিন্ন রাজ্যের একাধিক রাস্তা-ঘাট জলমগ্ন হয়ে রয়েছে। ধসের ফলে ভেঙে গিয়েছে একাধিক বাড়ি, রাস্তা। এই পরিস্থিতিতে হিমাচলপ্রদেশে লাল ও কমলা সতর্কতা জারি করা হয়েছে। সেই রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু রাজ্যবাসীদের বাড়িতে থাকার অনুরোধ করেছেন। এদিকে ভারী বৃষ্টির কারণে আবার উত্তরাখণ্ডের অবস্থাও শোচনীয়। সেখানকার তীর্থযাত্রীদের সতর্ক থাকার অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

মঙ্গলবার দিল্লিতেও কমলা সতর্কতা জারি করা হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় ত্রাণ শিবির এবং কমিউনিটি সেন্টারও তৈরি করা হয়েছে। বন্যাপ্রবণ এলাকা এবং যমুনার জলস্তর নিরীক্ষণের জন্য দিল্লি সরকার ১৬ টি কন্ট্রোল রুম তৈরি করেছে। বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য সরকার তৈরি আছে বলেও জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

আবার পুরো উত্তর ভারতের এমন পরিস্থিতির জন্য মোট ৩৯ টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। তার মধ্যে ১৪ টি টিম পঞ্জাব, হিমাচলপ্রদেশে ১২ টি ও উত্তরাখণ্ডে ৮ টি ও হরিয়ানার ৫ টি টিম মোতায়েন করা হয়েছে।


Follow us on :