১৪ মে, ২০২৪

Hospital: সরকারি হাসপাতালে নেই ওষুধ, নেই পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী! ২৪ ঘণ্টায় মৃত ২৪
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-03 11:12:44   Share:   

সরকারি হাসপাতালে (Hospital) নেই ওষুধের জোগান, নেই পর্যাপ্ত স্বাস্থ্যকর্মীও! এই পরিস্থিতিতে ২৪ ঘণ্টায় মৃত্যু হল ২৪ জনের। যার মধ্যে ১২জন সদ্যোজাত। এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। জানা গিয়েছে, ঘটনাটি মহারাষ্ট্রের (Maharashtra) নান্দের জেলার।

সূত্রের খবর, মহারাষ্ট্রের নান্দের জেলায় শংকররাও চভন সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৪ জনের। মৃতদের মধ্যে ১২ জনই শিশু। তাদের মধ্যে ৬ জন ছেলে এবং ৬ জন মেয়ে। সোমবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পর্যাপ্ত ওষুধের জোগান না থাকাতেই এই পরিস্থিতি। এছাড়াও আর্সেনিক এবং ফসফরাসের বিষক্রিয়া হয়েছিল কয়েক জনের শরীরে। 

হাসপাতালের ডিনের বক্তব্য, '১২ জন প্রাপ্তবয়স্কের মৃত্যুর পিছনে নানাবিধ অসুস্থতা রয়েছে। অধিকাংশেরই মৃত্যু হয়েছে সাপের কামড়ে। এখন বর্ষার মরশুমে সাপে কাটা রোগীই বেশি আসছে। নবজাতকদের মধ্যে ৬টি পুত্রসন্তান, ৬টি কন্যাসন্তান। আসলে রোগীর যা চাপ, সেই অনুযায়ী পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী আমাদের নেই। অনেক স্বাস্থ্যকর্মীকে একসঙ্গে বদলি করা হয়েছে, রিপ্লেসমেন্ট মেলেনি। আর সেটাই সমস্যা। নেই পর্যাপ্ত ওষুধের জোগান, পর্যাপ্ত পরিকাঠামোও নেই।' তিনি আরও জানিয়েছেন, এলাকায় এই হাসপাতালের ৭০-৮০ কিলোমিটারের মধ্যে অন্য কোনও হাসপাতাল না থাকায় রোগীর চাপও খুব বেশি৷

হাসপাতালের এই পরিস্থিতি দেখে মহারাষ্ট্রের একনাথ শিন্ডে সরকারের নিন্দা করেছে বিরোধীরা। একনাথ শিন্ডে এই ঘটনাকে দুভার্গ্যজনক বলে উল্লেখ করেছেন। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন তিনি। আবার মহারাষ্ট্র মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের ডিরেক্টর দিলীপ মহাইসেকর জানিয়েছেন, এই ঘটনায় তিন বিশেষজ্ঞকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার দুপুরের মধ্যে জমা দিতে বলা হয়েছে রিপোর্ট।


Follow us on :