২৬ এপ্রিল, ২০২৪

Scam: ৫০০ কোটির তাৎক্ষণিক ঋণ-চক্রে পাকড়াও ২২, পুলিসের নজরে চিন
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-21 11:26:45   Share:   

দিল্লি পুলিসের (Delhi Police) বড় সাফল্য। চিনা (China) নাগরিকদের দ্বারা পরিচালিত ৫০০ কোটি টাকার তাৎক্ষণিক ঋণ-কাম-চাঁদাবাজির চক্রে জড়িত ২২ জনকে গ্রেফতার (Arrested) করেছে পুলিস। সারাদেশে গত দু'মাস ধরে তল্লাশি চালিয়ে চক্রটির হদিশ পায় দিল্লি পুলিস। চিনে বসে এই চক্র চালাচ্ছিল কয়েকজন নাগরিক। টাকা তোলার জন্য ১০০টি লোন অ্যাপ (Loan App) ব্যবহার করেছে অভিযুক্তরা। ব্যবহারকারীদের বিবরণ পাঠানো হয়েছে চিনে বলে জানান এক পুলিস আধিকারিক।

এই নেটওয়ার্কটি দিল্লি, কর্ণাটক, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং অন্যান্য রাজ্য জুড়ে ছড়িয়ে ছিল বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। জানা গিয়েছে, যত টাকার ঋণ চাইত তত দেওয়া হত ঋণগ্রহীতাদের। আর ঋণ দেওয়ার বদলে হাতিয়ে নেওয়া হত গোপন তথ্য। তারপর সেই তথ্য ব্যবহার করে ব্ল্যাকমেল করা হত গ্রাহকদের। এবং আদায় করত মোটা অঙ্কের টাকা।

ডেপুটি কমিশনার অফ পুলিশ (IFSO) কেপিএস মালহোত্রা বলেছেন, এই দলটি ভুয়ো আইডি ব্যবহার করে বিভিন্ন নম্বর থেকে গ্রাহদের কল করত। এবং দাবি মানতে না চাইলে ব্যবহারকারীদের মর্ফ করা নগ্ন ছবি ইন্টারনেটে আপলোড করা হবে বলে ভয় দেখিয়ে অর্থ আদায় করত। বিশেষ অ্যাপের মাধ্যমে গ্রাহকদের মেসেজ, চ্যাটেরও অ্যাকসেস নেওয়া হত। সে সব তথ্য চিন এবং হংকংয়ের সার্ভারে আপলোড করা হত।

সামাজিক ভয় এবং কলঙ্কের কারণে, ব্যবহারকারীরা অর্থ প্রদান করতেন। যা পরে হাওয়ালার মাধ্যমে বা ক্রিপ্টোকারেন্সি কেনার পরে চিনে পাঠানো হয়েছিল। গ্যাংটি টাকা লেনদের জন্য একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করেছে বলে জানা গিয়েছে। এবং প্রতিটি অ্যাকাউন্টে প্রতিদিন ১ কোটি টাকারও বেশি ঢুকত।

যে অ্যাপগুলো সাধারণ ব্যবহার করা হত, সেগুলি হল, ক্যাশ পোর্ট, রুপি ওয়ে, লোন কিউব, ওয়াও রুপি, স্মার্ট ওয়ালেট, জায়ান্ট ওয়ালেট, হাই রুপি, সুইফট রুপি, ওয়ালেটউইন, ফিশক্লাব, ইয়েহক্যাশ, ইম লোন, গ্রোট্রি, ম্যাজিক ব্যালেন্স, ইয়োক্যাশ, ফরচুন ট্রি, সুপারকয়েন, রেড ম্যাজিক। তল্লাশি চালিয়ে ৫১টি মোবাইল ফোন, ২৫ টি হার্ডডিস্ক, নয়টি ল্যাপটপ, ১৯ টি ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড এবং তিনটি গাড়ি এবং ৪ লাখ টাকা নগদ উদ্ধার করেছে পুলিস।

গ্রেফতারকৃত সদস্যরা পুলিশকে জানিয়েছে যে চিনা নাগরিকদের নির্দেশে এই চক্রটি পরিচালিত হয়েছিল। পুলিস কয়েকজন চিনা নাগরিককে শনাক্ত করেছে এবং তাঁদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে। ধৃত ২২ জনের মধ্যে ২ জন মহিলাও যুক্ত রয়েছেন বলে জানা গিয়েছে।


Follow us on :