১২ মে, ২০২৪

Lisa: সাংবাদিকতায় নজির সৃষ্টি, ওড়িশায় এবারে খবর পড়বে এআই নিউজ অ্য়াঙ্কর 'লিসা'!
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-10 17:38:30   Share:   

ওড়িশার (Odisha) এক সংবাদ চ্যানেল এআই জেনারেটেড সংবাদ সঞ্চালিকা (AI News Anchor) 'লিসা'-কে (Lisa) প্রকাশ্যে এনে তাক লাগিয়ে দিল দেশবাসীর। এই প্রথম মানুষের জায়গায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে সংবাদ সঞ্চালনা করা হবে। তবে কি সংবাদমাধ্যমের দুনিয়ায় এক নতুন যুগ শুরু হতে চলল! তবে কি খুব শীঘ্রই মনুষ্য বুদ্ধিমত্তার জায়গায় কৃত্রিম বুদ্ধিমত্তা আসতে চলেছে? এমনটাই প্রশ্ন উঠছে মানুষের মনে।

গতকাল অর্থাৎ রবিবার পড়শি রাজ্য ওড়িশার এক বেসরকারি সংবাদ চ্যানেল 'ওটিভি'-তে প্রথম এআই নিউজ অ্যাঙ্কর লিসা-কে প্রকাশ্যে আনা হয়। এই এআই জেনারেটেড নিউজ অ্যাঙ্করের পরনে দেখা যায় ওড়িশার ঐতিহ্যবাহী শাড়ি। তাকে ইংরেজিতে কথা বলতে দেখা যায়। জানা গিয়েছে, এই নিউজ অ্যাঙ্করের বিভিন্ন ভাষায় কথা বলার দক্ষতা রয়েছে। তবে বর্তমানে ইংরেজি ও ওড়িশার ভাষাতেই তাকে খবর পড়তে দেখা যাবে।

ওটিভি থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, 'ভবিষ্যতে এই নিউজ অ্যাঙ্করকে খবর পড়ার ক্ষেত্রে আরও উপযুক্ত করে তোলা হবে। তাকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া ফেসবুক, ইনস্টাগ্রামে পাওয়া যাবে ও তাকে ফলোও করা যাবে।' তবে এই সংবাদ চ্যানেলে প্রথম এআই জেনারেটেড সংবাদ সঞ্চালিকা লিসাকে আনার জন্য সংবাদ দুনিয়ায় এক নজির সৃষ্টি করল ওড়িশা।


Follow us on :