১৩ মে, ২০২৪

Assam: অসমে বাড়ছে বিপর্যয়, ভূমিধসে ১০০টি বাড়ি ধূলিস্যাৎ
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-19 09:57:56   Share:   

ভারী বৃষ্টিতে অসম (Assam) এবং সিকিমের (Sikkim) পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। ক্রমাগত বৃষ্টিতে লাগাতার ভূমিধসে ধূলিস্যাৎ হয়ে গিয়েছে ১০০টি বাড়ি। একেই বন্যা পরিস্থিতি, তার উপর খাঁড়ার ঘা হয়েছে ধস। বন্যা পরিস্থিতি কলেজ খোলা উপত্যকা বন্যায় ডুবে গিয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিম্ফক। সেখানে একটি ব্রীজ একেবারে জলের তোড়ে ভেসে গিয়েছে। প্রায় ৩০০ জন ট্যুরিস্ট আটকে পড়েছিলেন এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে। ভারতীয় সেনা তাঁদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে গিয়েছে।

ভয়ঙ্কর ভূমিধসে পশ্চিম সিকিমের প্রায় ১০০টি বাড়ি এবং ব্রিজ ভেসে গিয়েছে। গ্যালসিং জেলার ডেন্টাম সহ শাখাও এই পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে সরকারি তরফে। চাষের জমি, এবং সংরক্ষণ কেন্দ্রগুলিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। প্রশাসনের তরফে ক্ষতিগ্রস্তদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া এবং ট্রেন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ক্ষতিগ্রস্ত রাস্তাগুলির বিকল্প রাস্তা চালু করা হয়েছে।

রবিবারেও অসমের বন্যা পরিস্থিতি আগের থেকে ভালো হয়নি। ১২টি জেলার প্রায় ৩৩ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যেই ১৬টি ত্রাণ সেন্টার খোলা হয়েছে। ব্রক্ষ্মপুত্রসহ অন্যান্য নদীগুলির জলস্তর বিপদসীমা পার করেছে। লাগাতার বৃষ্টির কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।



Follow us on :