১০ মে, ২০২৪

Nipah Virus: বাংলাতেও ছড়াচ্ছে নিপা ভাইরাস! এর উপসর্গ কী কী, জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-20 19:41:50   Share:   

রাজ্যে যখন ডেঙ্গি-ম্যালেরিয়ার (Dengue-Malaria) বাড়বাড়ন্ত, তখন নতুন করে আতঙ্কের সৃষ্টি করছে নিপা ভাইরাস। ইতিমধ্যেই কেরলে নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। এর পর বাংলাতেও একজনের নিপা ভাইরাসে সংক্রমণের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। তবে তিনি নিপা ভাইরাসে আক্রান্ত কিনা তার এখনও রিপোর্ট আসেনি। এদিকে নিপা ভাইরাসে সংক্রমণের হার বেড়েই চলেছে। তবে অনেকেরই অজানা, কী এই ভাইরাস, এর উপসর্গ কী কী, আর কীভাবে এই ভাইরাস ছড়ায়?

চিকিৎসকরা জানিয়েছেন, নিপা ভাইরাসের যে স্ট্রেনটি সংক্রমণ ছড়াচ্ছে, তা বাংলাদেশি ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের সংক্রামক ক্ষমতা কম হলেও, মৃত্যু হার অনেক বেশি। মূলত ফলাহারী বাদুড় বা ‘ফ্রুট ব্যাটস’-এর মাধ্যমে মূলত এর সংক্রমণ ঘটে। অনেক সময় খেজুর গাছে রসের হাঁড়িতে মুখ দেয় বাদুড়। সেই রস খেলে মানুষের শরীরেও নিপা ভাইরাস প্রবেশ করতে পারে বলে মনে করা হয়।

এই রোগে আক্রান্ত হলে হঠাৎ জ্বর আসতে পারে। সঙ্গে হতে পারে মাথা ব্যাথা, পেশিতে টান, ক্লান্তি, বমি ও শ্বাসকষ্ট। মাত্র সাত থেকে দশ দিনের মধ্যে কোনও রোগী কোমায় চলে যেতে পারেন। সংক্রমণ গুরুতর আকার ধারণ করলে এনসেফালাইটিস বা মস্তিষ্কে ফোলাভাব সৃষ্টি হতে পারে। নিপার উপসর্গ ধরা দিতে ৪ থেকে ১৪ দিন সময় লাগে। তাই এই উপসর্গ দেখা দিলে চিকিৎসকের সঙ্গে দ্রুত যোগাযোগ করা উচিত।


Follow us on :