১৫ মে, ২০২৪

Milk: গরম নাকি ঠান্ডা, বর্ষাকালে কোন উপায়ে দুধ খেলে শরীর থাকবে রোগমুক্ত
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-27 18:31:25   Share:   

দুধ (Milk) শরীরের পক্ষে অত্যন্ত উপকারী, তা সবারই জানা। বর্ষাকালে (Monsoon) তো প্রায়ই প্রত্যেকের জ্বর-সর্দি-কাশি লেগে থাকে। ফলে অনেকেই হালকা গরম করে দুধ খেয়ে নেন যাতে কিছুটা স্বস্তি পাওয়া যায়। কিন্তু পুষ্টিবিদরা জানিয়েছেন, এক্ষেত্রে সর্দি-কাশি থেকে কিছুটা স্বস্তি পেলেও এতে পেটের সমস্যা বা হজমজনিত সমস্যা হতে পারে। ফলে দুধ গরম করে নাকি ঠান্ডা দুধ খাওয়া উচিত, তা নিয়ে বিস্তারিত জানিয়েছেন পুষ্টিবিদরা। ঠিক কোন উপায়ে দুধ খেলে তা শরীরের পক্ষে বেশি উপকারী হবে, তাও জানিয়েছেন পুষ্টিবিদরা।

গরম নাকি ঠান্ডা দুধ খাবেন?

পুষ্টিবিদরা পরামর্শ দিয়েছেন, এই বর্ষাকালে সবসময় দুধ ভালো করে গরম করেই খাওয়া উচিত। এতে হজমের কোনও সমস্যা হয় না। অর্থাৎ গরম দুধ খাবার হজমে সাহায্য় করে ও এর বিভিন্ন ভিটামিন, মিনারেল ভালো ভাবে শরীরে শোষিত হতে পারে।

কোন উপায়ে গরম করবেন দুধ?

পুষ্টিবিদরা জানিয়েছেন, ১/৪ পরিমাণে জল ও দুধ মিশিয়ে খাওয়া উচিৎ। তাঁরা পরামর্শ দেন, চার ভাগ দুধের মধ্যে এক ভাগ জল দিয়ে ভালো করে ফুটিয়ে দুধ গরম করা উচিত।

কোন সময়ে দুধ খাওয়া উচিত?

অনেকেই রাতে শুতে যাওয়ার আগে দুধ খান। তবে পুষ্টিবিদরা জানিয়েছেন, বর্ষাকালে পেটের রোগের প্রকোপ এড়াতে গেলে দুধ সকালে জলখাবার খাওয়ার সময়ে খেতে হবে। তবে এর সঙ্গে কোনও মশলাযুক্ত খাবার খাওয়া যাবে না।


Follow us on :