০৯ মে, ২০২৪

Chocolate Day: 'ওয়ার্ল্ড চকোলেট ডে'-এর দিন জানুন সুস্থ থাকতে কেন খাবেন চকোলেট
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-07 20:13:12   Share:   

৭ জুলই বিশ্বজুড়ে উদযাপন করা হয় ওয়ার্ল্ড চকোলেট ডে (World Chocolate Day)। ২০০৯ সাল থেকে 'ওয়ার্ল্ড চকোলেট ডে'-র উদযাপন শুরু। ফলে এই দিনে জেনে নিন চকোলেটের (Chocolate) কী কী উপকারিতা রয়েছে। চকোলেট বিভিন্ন ধরনের হয়ে থাকে। বিভিন্ন ধরনের চকোলেটের মধ্যে যেমন- ডার্ক চকোলেট (Dark Chocolate) শরীরের পক্ষে স্বাস্থ্যকর। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সুস্থ থাকতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সেরা উপকরণ হল চকোলেট। ফলে চকোলেট খেলে কী কী ক্ষতি হয়, তা তো জানেন। কিন্তু এবারে এর উপকারিতাগুলোও জেনে নেওয়া দরকার।

অ্যান্টি-অক্সিডেন্ট ভরপুর: ডার্ক চকোলেট অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ। আর অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে জন্য উপকারী। ফলে বিশেষজ্ঞরাও জানিয়েছেন, আপনারা কম-বেশী ডার্ক চকোলেট খেতেই পারেন।

রক্তপ্রবাহে উন্নত করতে সহায়ক: চকোলেটে ফ্ল্যাভনয়েডস রয়েছে, যা দেহের রক্তপ্রবাহকে উন্নত করতে সাহায্য করে। আর রক্তের প্রবাহ ঠিকমতো হতে থাকলে ব্লাড প্রেশারও নিয়ন্ত্রণে থাকে।

ভালো কোলেস্টেরল বাড়ায়: ডার্ক চকোলেট শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল অর্থাৎ এইচডিএল বাড়াতে সহায়ক।

হার্ট ভালো রাখে: ডার্ক চকোলেট হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী। তাই বিশেষজ্ঞদের মতে, হার্টের রোগীরা উপযুক্ত পরিমাণে ডার্ক চকোলেট খেতে পারেন।

ব্রেনের জন্য ভালো: ডার্ক চকোলেটে থাকা ফ্ল্যাভনয়েডস মস্তিষ্কে রক্তের প্রবাহ বাড়াতে পারে। এবার এই রক্তপ্রবাহ বাড়ার কারণে মস্তিষ্কে ব্রেনের কগনিটিভ ফাংশন ভালো হয়। ফলে বুদ্ধি বাড়ার পাশাপাশি ব্রেনের কার্যক্ষমতাও বাড়তে পারে। এছাড়াও ব্রেনের স্বাস্থ্য ভালো রাখতে পারে ডার্ক চকোলেট।


Follow us on :