১৮ এপ্রিল, ২০২৪

Tea: যখন তখন 'চা' খান? এখনই সতর্ক হন
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-11 19:37:23   Share:   

চা ছাড়া অনেকেরই দিন গুজরান হয় না। সকালে খালি পেটে চা খাওয়া দিয়ে শুরু করে, চা (Tea) খেয়েই দিন শেষ হয় অনেকের। অনেকের আবার চা খাওয়ার অভ্যাস এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, যে ভাত পাতেও চা খেয়ে থাকেন। কিন্তু সব কিছুর জন্যই নির্দিষ্ট সময় থাকে। চিকিৎসকেরা বলে থাকেন সঠিক সময়ে সঠিক কাজ করা ভালো। তাই নিজেকে সুস্থ রাখতে জেনে নিন, দিনের কোন সময়ে চা খাবেন।

চিকিৎসকেরা বলছেন, চা আপনার খেতে ভালো লাগতেই পারে। কিন্তু সকালে ঘুম থেকে উঠে খালি পেটে চা খাওয়া একেবারেই ভালো অভ্যাস নয়। আপনি যদি খালি পেটে চা খেতে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে এই খারাপ অভ্যাস নিয়ে আপনার চিন্তিত হওয়া উচিৎ। চা-এর স্বভাব অ্যাসিডিক। তাই খালি পেটে খেলে অ্যাসিড ব্যালেন্স বিঘ্নিত হতে পারে। এছাড়াও চেয়ে থাকে 'থিওফাইলিন'। যা শরীর শুকনো করে দিতে পারে।

চা খাওয়ার সবথেকে ভালো সময় খাবার খাওয়ার ১ ঘন্টা বা ২ ঘন্টা আগে বা পরে। আপনি সকালেও চা খেতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন, খালি পেটে খাবেন না। আগে কিছু একটু খেয়ে নিয়ে তারপরেই খাবেন। তবে চিকিৎসকেরা বলছেন, বিকেলে অনেকেই জলখাবারের সঙ্গে চা খেয়ে থাকেন। এই অপশনটি ভালো। তবে রাতে ঘুমোনোর আগে চা না খাওয়ায় ভালো। এই অভ্যাস ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে।


Follow us on :