১০ মে, ২০২৪

Tour: পায়ের তলায় সর্ষে,পুজোয় ঘুরে আসুন অফবিট কোথাও, খোঁজ দিচ্ছে সিএন ডিজিটাল
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-07 18:28:33   Share:   

কথায় আছে ভ্রমণপ্রিয় বাঙালি। বাঙালি ভ্রমণপ্রিয় বলেই সপ্তাহন্তে ছুটি পেলে কিংবা যে কোনও ছুটিতে ছুটে যায় কোনও অজানা জায়গায়, সমুদ্রে, পাহাড়ে, কিংবা জঙ্গলে। সামনে বাঙালির প্রিয় ও সর্ববৃহৎ উৎসব দুর্গাপুজো। দুর্গাপুজোর ছুটিতে বহু বাঙালি শহরের কোলাহল ছেড়ে পাহাড়ে, নিরিবিলিতে কটা দিন কাটাতে চান। অনেকেই উত্তরবঙ্গে যাওয়ার টিকিট কেটে রেখেছেন কিন্তু বুঝতে পারছেন না নিরিবিলি কোথায় যাবেন? তাদের জন্য কম খরচে, সাধ্যের মধ্যে পাহাড়ের এক নতুন ঠিকানার খোঁজ দেবে সিএন ডিজিটাল। 


দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পঙ, জায়গাগুলির নাম আপনারা অনেক শুনেছেন। কিন্তু দার্জিলিং জেলা ও কালিম্পঙ জেলা গুলির মধ্যে বহু অফবিট জায়গা রয়েছে যেখানে অনেকেই হয়ত যাননি। নিরিবিলিতে ঘুম থেকে উঠে কাঞ্চনজঙ্ঘার মুখ দেখতে দেখতে খেয়ে নিতে পারেন এক কাপ চা। ঠান্ডায় নিরিবিলিতে ব্যালকনিতে বসেই পাহাড়ের অপরূপ দৃশ্য দেখতে দেখতে কাটিয়ে দিতেন পারেন সময়। 


এই প্রতিবেদনের মূল আকর্ষণ কালিম্পঙ জেলার রামধুরা বা শীরসের্গাঁও। জায়গাটি কালিম্পঙ জেলার একটি নিরিবিলি গ্রাম। এখানে বিভিন্ন নাম জানা ও অজানা পাখির ডাক, সকালে কাঞ্চনজঙ্গার অপরূপ দৃশ্য। আশেপাশে ভালো ভালো স্পট, তাছাড়া নিরিবিলিতে পাহাড়ের সীমানা ছাড়ানো মনোরম দৃশ্য উপভোগ করতে আপনার মন্দ লাগবে না। 

কিভাবে যাবেন? 

কালিম্পঙের রামধুরা বা শিরসেগাঁও নিউ জলপাইগুড়ি থেকে ৮০ কিমি দূরত্বে অবস্থিত। আপনি যেতে পারেন শিলিগুড়ি থেকেও। শিলিগুড়ি থেকে কালিম্পঙ হয়ে গাড়ি করে পৌঁছে যান রামধুরা। কিংবা আপনি যদি বাসে আসতে চান তবে শিলিগুড়ি থেকে শেয়ার গাড়িতে বা বাসে কালিম্পঙ। সেখান থেকে ট্যাক্সি নিয়ে চলে যেতে পারেন রামধুরাতে। সময় লাগবে মোটামুটি সাড়ে ৪ ঘন্টা মত। চাইলে আপনি ব্যক্তিগত গাড়িতেও আসতে পারেন। হোম স্টে-কে আগে বলে রাখলে পাবেন পিক এবং ড্রপ পরিষেবা।


কোথায় থাকবেন? 

রামধুরা কালিম্পঙের একটি ছোট্ট গ্রাম, অল্প কিছু জনবসতি ও হোমস্টে নিয়ে এই গ্রামটি। সম্প্রতি বেশ কিছু হোমস্টে তৈরি হয়েছে, যাদের মধ্যে আকর্ষণীয় হোমস্টে হল থুলুং হোমস্টে। এখানে আপনি ঘর থেকে, ব্যালকনি থেকে পেয়ে যাবেন কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য। পাবেন বাঙালি সুস্বাদু খাবার। পাবেন বনফায়ারের সুবিধা। সঙ্গে প্রকৃতির প্রকৃত দৃশ্য। রইল থুলুং হোমস্টের যোগাযোগের নম্বর: ৯৩৭২৬১৭৬৯৯/৯৮৩০৮৮০৯৮৬


কোথায় ঘুরবেন?

রামধুরা থেকে আপনি চাইলে সহজেই ঘুরতে যেতে পারেন পূর্ব সিকিম। এক বা দুই রাত রামধুরাতে কাটিয়ে ঘুরে আসতে পারেন জুলুক, ওল্ড জিগজ্যাগ রোড, কুপুপ লেক, ওল্ড বাবা মন্দির ও ইন্দো-চায়না বর্ডার থেকে। পাশাপাশি আপনি চাইলে, এখান থেকেই ঘুরে নিতে পারেন কালিম্পঙের রিশপ, লাভা, নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্ক। ঘুরে নিতে পারেন কালিম্পঙের ঋষিখোলা, পেঁদুং গ্রাম গুলিও। এছাড়া আপনি চাইলে পুজোর ছুটি কাটিয়ে ফেরার সময় কালিম্পঙের ডেলো, ও কালিম্পঙের স্থানীয় সাইডিসিন গুলিও সেরে নিতে পারেন। 


Follow us on :