০৯ মে, ২০২৪

Fungal Infection: বর্ষায় ছত্রাক সংক্রমণ থেকে দূরে থাকতে মেনে চলুন এই নিয়মগুলো
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-30 19:50:55   Share:   

বর্ষা (Monsoon) আসলেই স্বস্তি পাওয়া যায় সূর্যের প্রখর তাপ থেকে। কিন্তু বর্ষা আসতেই বৃদ্ধি পায় রোগ-জীবাণুর সংক্রমণ। কারণ এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। আর এই আবহাওয়াতেই রোগ-জীবাণুর সংক্রমণও বৃদ্ধি পায়। বর্ষা আসতেই জ্বর-সর্দি-কাশির পাশাপাশি যেই সংক্রমণ আগে দেখা যায় তা হল ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ। তাই এই সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্ষাকালে ছত্রাকঘটিত সংক্রমণ (Fungal Infection) থেকে বাঁচতে মেনে চলতে হবে কিছু নিয়ম।

১) বর্ষাকালে বৃষ্টিতে ভিজে গেলে সেই জামা-কাপড় পরে থাকা যাবে না। জামা-কাপড় ফ্যান বা এসিতেও শুকনো যাবে না। কারণ এতেও জীবাণুর সংক্রমণ হতে পারে। তাই ব্যাগে সবসময় শুকনো জামা-কাপড় রাখা উচিত। যাতে বৃষ্টিতে ভিজে গেলেই আপনি পরে তা বদলে ফেলতে পারেন।

২) ভিজে বা স্যাঁতস্যাঁতে অন্তর্বাস কখনওই পরা উচিত নয়। কারণ এই ভিজে কাপড় ও ত্বকের ঘর্ষণে ছত্রাকঘটিত সংক্রমণ হতে পারে।

৩) বৃষ্টিতে ভিজে গেলে বাড়িতে গিয়েই উষ্ণ গরম জলে স্নান করে নেওয়া উচিত। চুলেও বৃষ্টির জল পড়লে চুল ধুয়ে নেওয়া উচিত। নয়তো স্ক্যাল্পেও ছত্রাকের সংক্রমণ হতে পারে।

৪) এছাড়াও বর্ষায় ছত্রাক সংক্রমণ থেকে দূরে থাকতে খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনতে হবে। পুষ্টিবিদদের মতে, খাদ্য তালিকায় বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার, পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট, ওমেগা ফ্যাটি অ্যাসিড, ভিটামিন যুক্ত খাবার রাখতে হবে।


Follow us on :