ব্রেকিং নিউজ
mp-abhishek-banerjees-sister-in-law-was-summoned-by-ed-in-coal-smuggling-case-
ED Court: ইডি তলব অভিষেকের শ্যালিকাকেও, হাইকোর্টে রক্ষাকবচ পেলেন মেনকা গম্ভীর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-30 16:11:08


শুধু তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (MP Abhishek Banerjee) নয়, ইডি (ED) তলব করেছে তাঁর শ্যালিকা মানেকা গম্ভীরকেও (Menoka Gambhir)। কয়লা পাচার (Coal Smuggling)-কাণ্ডে ৫ সেপ্টেম্বর ইডির কলকাতা দফতর সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে হবে মেনকাকে। ইডি নোটিস পাওয়ার পরেই রক্ষাকবচ চেয়ে হাইকোর্টে দ্বারস্থ হয়েছিলেন অভিষেকের শ্যালিকা। সেই আবেদনে সাড়া দিয়ে শুনানিতে আদালত স্পষ্ট করেছে, দিল্লি নয় কলকাতাতে মেনকা গম্ভীরকে  জিজ্ঞাসাবাদ করবে কেন্দ্রীয় এজেন্সি। 

পাশাপাশি তৃণমূল সাংসদের এই আত্মীয়কে রক্ষাকবচ দিয়ে হাইকোর্ট জানিয়েছে, মেনকার বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নিতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। এদিন মানেকার আইনজীবী আদালতে সওয়াল করেন, 'আমার মক্কেলের বিরুদ্ধ একটি মামলার ভিত্তিতে এর আগেও সমন পাঠিয়েছিল। আমরা তার উত্তর দিয়েছি। কিন্তু তবুও আমার মক্কেলকে বারবার অকারণ নোটিস দিয়ে ডাকছে। মেনেকা গম্ভীরের দিদি রুজিরা নরুলা বন্দ্যোপাধ্যায় ও জামাইবাবু অভিষেক বন্দ্যোপাধ্যায়। আমাযর মক্কেলকে ডাকার কারণ দেখিয়েছে অনুপ মাজি সংক্রান্ত মামলা। মেনকা গম্ভীর এর আগে কেন্দ্রীয় সংস্থার ডাকে  সাড়া দিয়েছে অনলাইন ও অফলাইনে। মেনকার দিদিও কেন্দ্রীয় সংস্থার তলবে সাড়া দিয়েছেন। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সিএ সুমিত রায়কে এভাবে ডেকে গ্রেফতার করেছে। সুপ্রিম কোর্ট তাঁকে জামিন দিয়েছে। আমার মক্কেলকে কলকাতায় ডাকুক, মানেকা গম্ভীর এই মুহূর্তে দিল্লি যেতে পারে না। তিনি তদন্তে সহযোগিতা করছেন।'

এই সওয়ালের পাল্টা ইডির আইনজীবী জানান, এই মামলা দিল্লির। তাই দিল্লিতে ডাকা হয়েছে। এর আগেও মেনকা গম্ভীরের সমস্যা ছিল। তারপর বাড়িতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। কয়লা পাচার-কাণ্ডে জড়িত মেনকা গম্ভীর। এই মামলার তদন্ত চলছে। তাই ডেকে পাঠানো হয়েছে। বহু টাকার লেনদেন হয়েছে, আর্থিক তছরূপ হয়েছে। আর্থিক দুর্নীতির মামলার অভিযোগে এর আগেও কিছু নোটিসে তিনি সাড়া দেননি। 

এই সওয়াল জবাবের পরেই বিচারপতির প্রশ্ন, তদন্তকারীরা কি মেনকা গম্ভীরকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করতে পারবেন? কেন্দ্রীয় সংস্থার আইনজীবীর পাল্টা যুক্তি, 'এই মামলা কলকাতার নয়। শুধু উনি নয় অন্য আরও অনেকে আছেন। সব সেট-আপ শুধু ওর জন্য কলকাতায় আনতে হবে। দিল্লিতে নথি আছে, ইডি চায় দিল্লিতেই জিজ্ঞাসা করতে। কলকাতায় এলে তদন্তের নথি সংক্রান্ত সমস্যা হতে পারে।' এই যুক্তি এবং পাল্টা যুক্তি শুনেই বিচারপতি মেনকাকে রক্ষাকবচ দিয়ে ইডিকে কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন