২৭ এপ্রিল, ২০২৪

TET: ফের কি করুণাময়ীর ধর্নাস্থলে ফিরতে পারবেন চাকরিপ্রার্থীরা? মঙ্গলবার হাইকোর্টে সিদ্ধান্ত
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-28 14:38:30   Share:   

এপিসি ভবনের (APC Bhawan) সামনে আন্দোলনরত টেট ২০১৪ (TET 2014) চাকরিপ্রার্থীদের বলপূর্বক তুলে দিয়েছিল বিধাননগর পুলিস (Bidhannagar Police)। রাতের অন্ধকারে হওয়া সেই পুলিসি অভিযানের নিন্দায় সরব রাজনৈতিক দল থেকে নাগরিক সমাজ। যদিও পুলিসি ধরপাকড়ের দিনেই চাকরিপ্রার্থীরা হুঁশিয়ারি দিয়েছিলেন, তাঁরা আবার ফিরে আসবেন। তাই থেমে না থেকে আবার প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসের সামনে আন্দোলনের পরিকল্পনা শুরু করছেন চাকরিপ্রার্থীরা।

তবে এবার আইনি পথে হেঁটে শান্তিপূর্ণ আন্দোলনের ছাড়পত্র কোর্ট থেকে নিয়েই ফের করুণাময়ী আসতে চান চাকরিপ্রার্থীরা। তাঁদের গৃহীত পরিকল্পনার বাস্তবায়ন নির্ভর করছে কলকাতা হাইকোর্টের উপর। শুক্রবার টেট প্রার্থীদের দায়ের করা মামলার শুনানি বিচারপতি অমৃতা সিনহা এবং অজয়কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে থাকলেও, সেটা পাঠানো হয়েছে রেগুলার বেঞ্চে।

আগামী মঙ্গলবার এই মামলার শুনানি হাইকোর্টের রেগুলার বেঞ্চে। ততদিন তাঁরা ধর্মতলায় মাতঙ্গিনী মূর্তির পাদদেশে ধর্না চালিয়ে যাবেন। এদিকে, কালীপুজোর আগে টেট ২০১৪ নন ইনক্লুডেড চাকরিপ্রার্থীদের ধর্না এবং আমরণ অনশনে রাজ্য রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছিল। নিয়োগপত্র না পেলে তাঁরা ধর্নাস্থল ছাড়বেন না, এই পণ করে আমরণ অনশন শুরু করে তাঁরা। ধর্নাস্থলে ১৪৪ ধারা লঙ্ঘন এবং পর্ষদ অফিসে কর্মীদের যাতায়াতে অসুবিধা তৈরি করছে চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভ। এই অভিযোগে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আদালতের অবসরকালীন বেঞ্চ ধর্না নিয়ে কোনও মন্তব্য না করলেও, করুণাময়ী এলাকার সংশ্লিষ্ট স্থানের ১৪৪ ধারা কার্যকরের দায়িত্ব পুলিসকে দিয়েছিল।

এমনকি, পর্ষদ অফিসে ঢোকা ও বেরনোর সময় যাতে কর্মীদের অসুবিধা না হয়। সেদিক নিশ্চিত করতে বিধাননগর পুলিসকে দায়িত্ব দিয়েছিল কোর্ট। আদালতের এই নির্দেশ কার্যকর করতেই মধ্যরাতে পুলিসি ধরপাকড়ের মাধ্যমে ফাঁকা করা হয় ধর্নাস্থল। সেই অভিযানের সমালোচনায় সরব ছিল গোটা বাংলা।


Follow us on :