১৬ এপ্রিল, ২০২৪

CBSE: সিলেবাসের বাইরের প্রশ্নে কী করণীয়? সুস্পষ্ট নির্দেশিকা CBSE-র
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-24 13:24:33   Share:   

১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে CBSE বোর্ডের পরীক্ষা। আর সেই দিনই নির্দেশিকা দিয়ে পরীক্ষার্থীদের পাশে থাকার বার্তা দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরের প্রশ্ন এলে কী করণীয়? প্রশ্নপত্র ভুল থাকলে কোথায় জানাবে পড়ুয়ারা? দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার মধ্যেই এই নিয়ে সুস্পষ্ট নির্দেশিকা জারি করল CBSE।

এই ধরনের পরিস্থিতিতে সবার আগে বিষয়টি পরিদর্শকের নজরে আনতে বলেছে কেন্দ্রীয় বোর্ড। পাশাপাশি, পরিদর্শকদেরও বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরনের পরিস্থিতি তৈরি হলে ইন্সট্রাকটারদের রিভিউ রিপোর্ট-সহ প্রশ্নপত্র কেন্দ্রীয় বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষার দিনেই এই রিভিউ রিপোর্টটি তৈরি করতে হবে তাঁদের। পরীক্ষার শেষের পরে এই রিপোর্ট পাঠালে তা গ্রহণ করবে না কেন্দ্রীয় বোর্ড।

প্রসঙ্গত, ওই রিপোর্টে প্রশ্নপত্রে কী ধরনের ভুল রয়েছে, তা বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে। কেন কোনও প্রশ্নকে পাঠ্যসূচির বাইরে বলে মনে হচ্ছে, তার ব্যাখ্যা দেবেন ইন্সট্রাকটার। রিপোর্ট বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে CBSE। এই নির্দেশিকার ফলে পরীক্ষার্থীদের মনবল বাড়বে বলেই মনে করছে শিক্ষা মহল।


Follow us on :