০৫ মার্চ, ২০২৪

UGC: উচ্চশিক্ষায় সংরক্ষিত শ্রেণির ছাত্র-ছাত্রীদের বাতিল অ্যাপ্লিকেশন ফি, গাইডলাইনে প্রস্তাব ইউজিসির
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-02 14:11:46   Share:   

উচ্চশিক্ষায় সংরক্ষণের নয়া নীতি নির্ধারণের জন্য সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি গাইডলাইনে প্রস্তাব দিয়েছে। ইউজিসির ওই প্রস্তাবিত গাইডলাইনে বলা হয়েছে, কলেজ-বিশ্ববিদ্যালয়ে চাকরির ক্ষেত্রে তফসিলি জাতি-উপজাতি (এসসি/এসটি), ওবিসি এবং আর্থিক ভাবে দুর্বল প্রার্থীদের থেকে কোনও অ্যাপ্লিকেশন ফি নেওয়া যাবে না। এও বলা হয়েছে, সংরক্ষিত আসনের চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ দিতে দূরবর্তী জায়গায় যেতে হলে, তাঁদের সেকেন্ড ক্লাস ট্রেনের টিকিট অথবা বাসের ভাড়াও চাইলে মিটিয়ে দিতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান অথবা নিয়োগ সংস্থাগুলি।

সম্প্রতি প্রস্তাবিত এই গাইডলাইনে নাগরিকদের মতামতও চেয়েছে ইউজিসি। সেখানেই সংরক্ষিত প্রার্থীদের জন্য এমন একগুচ্ছ নিয়ম কার্যকর করতে চাইছে কেন্দ্র। আরও বলা হয়েছে, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অন্তত ডেপুটি রেজিস্ট্রার পদমর্যাদার একজনকে এসটি, এসসি, ওবিসিদের বিষয়গুলি মনিটার করার জন্য লিয়াজ়ঁ অফিসার হিসেবে দায়িত্ব দিতে হবে। এছাড়া পিএইচডি অথবা শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগের সিলেকশন কমিটিগুলিতে এসটি, এসসি, ওবিসি প্রতিনিধি যথাযথ মাত্রায় রাখতে হবে।

উল্লেখ্য, প্রস্তাবিত গাইডলাইন অনুযায়ী তফসিলি জাতি-উপজাতি (এসসি/এসটি), ওবিসি এবং আর্থিক ভাবে দুর্বল প্রার্থীদের অধিকার রক্ষার জন্য এই নিয়ামাবলী তৈরি করা হয়েছে।


Follow us on :