১৫ মে, ২০২৪

Anti Ragging:যাদবপুরের পড়ুয়া মৃত্যুর ঘটনায় এবার সক্রিয় ইউজিসি, তদন্তে ইউজিসির অ্যান্টি র‌্যাগিং দল
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-13 19:55:48   Share:   

যাদবপুরের (Jadavpur) ছাত্র মৃত্যুর (Student Death) ঘটনায় এবার নড়েচড়ে বসল ইউজিসি (UGC), এবার ইউজিসির হস্তক্ষেপে রাজ্যের সমস্ত কলেজগুলো আরও কড়া হবে বলে মনে করছেন সকলেই। সোমবারের মধ্যে প্রাথমিক রিপোর্ট তলব করা হয়েছে বলে সূত্রের খবর। সূত্রের খবর, ইউজিসির অ্যান্টি র‌্যাগিং দল ক্যাম্পাসে ঢুকে তদন্ত চালাবে, পাশাপাশি বৈঠকে বসছে যাদবপুরের তদন্ত কমিটি। সেই রিপোর্টও দেওয়া হবে ইউজিসি -কে। 

সূত্রের খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে ইউজিসির নিয়ম অনুযায়ী সঠিকভাবে ছাত্রদের রাখা হয়েছিল কিনা সেদিক থেকেই উঠছে প্রশ্ন। প্রশ্ন উঠছে, কিভাবে দিনের পর দিন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়ারা হোস্টেল দখল করে ছিলেন? এ ছাড়া যাদবপুরের পড়ুয়া স্বপ্নদ্বীপের রহস্য মৃত্যুতে আরও কিছু স্পষ্ট হয়েছে যে শুধু হোস্টেল গুলিতে প্রাক্তন ছাত্ররা থাকতেনই না রীতিমতো জঙ্গলরাজ অর্থাৎ র‌্যাগিং চালাতেন বলেই অভিযোগ উঠেছে। এবার এসব ঘটনা তদন্তেই ইউজিসের অ্যান্টি র‌্যাগিং দল।

মেধার ভিত্তিতে দেশ তথা রাজ্যের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে কেন একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটছে তা নিয়েও উদ্বিগ্ন ইউজিইসি। একাধিক অভিযোগ দায়ের হয়েছে ইউজিসিতে, তা খতিয়ে দেখতেই বিশ্ববিদ্যালয়ে আসবে একটি বিশেষ দল। রবিবার সকালেই যাদবপুরের ছাত্রের মৃত্যুতে গ্রেফতার করা হয়েছে বিশ্ববিদ্যালয়েরই আরও দুই ছাত্রকে। ইতিমধ্যেই তাঁদের ২২ তারিখ অবধি জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।


Follow us on :