১৬ মে, ২০২৪

Mithun: 'সমাজের শিরদাঁড়া ভাঙতে আগে শিক্ষায় আঘাত করতে হয়,' কেন এমন মন্তব্য মিঠুনের!
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-11 12:55:35   Share:   

'সমাজের শিরদাঁড়া ভাঙতে আগে শিক্ষায় আঘাত করতে হয়।' রবিবার কলকাতার একটি কলেজের অনুষ্ঠানে এসে নাম না করে তৃণমূলকে কটাক্ষ করলেন বিজেপির কেন্দ্রীয় নেতা তথা অভিনেতা মিঠুন চক্রবর্তী। স্কটিশ চার্চ কলেজের প্রাক্তনী মিঠুন ওই কলেজেরই এক অনুষ্ঠানে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমন মন্তব্য করেন তিনি।

এই মুহূর্তে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি নিয়ে একটা দোলাচলতা তৈরি হয়েছে এ রাজ্যে। বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত সপ্তমে। এই আবহে মিঠুনের এই মন্তব্য। এদিন সাংবাদিকরা মিঠুনকে রাজ্যের কলেজগুলির পরিস্থিতি নিয়ে প্রশ্ন করেন। প্রথমেই মিঠুন বলে দেন, কোনও রাজনৈতিক কথা তিনি বলবেন না। তবে রাজনীতি দূরে সরিয়ে রেখেই এ প্রশ্নের জবাব দেবেন বলে জানান তিনি।

এরপরই মিঠুন বলেন, 'রাজনীতির বাইরে গিয়ে একটা কথা বলতে চাই। ইতিহাস পড়লে দেখা যাবে, সমাজের মেরুদণ্ডটা ভাঙতে হলে প্রথমে শিক্ষাটা ভাঙতে হয়। সমাজ শুধু নয়, কোনও প্রতিষ্ঠানকে তছনছ করতে হলেও প্রথমে শিক্ষাকে আঘাত করতে হয়। কে করছে, কী করছে আমি বলছি না। আমি কাউকে বলতেও চাই না। তবে সোসাইটি না থাকলে ফাউন্ডেশন থাকবে না, ভবিষ্যৎও তৈরি হবে না। আর আমি ভবিষ্যতেই বিশ্বাসী।'


Follow us on :