ব্রেকিং নিউজ
The-number-of-dengue-cases-in-the-state-is-decreasing-but-there-is-growing-concern-in-North-Bengal
Dengue: রাজ্যে কমছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, তবে উত্তরবঙ্গে বাড়ছে উদ্বেগ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-23 10:49:31


রাজ্যে কমছে ডেঙ্গি (Dengue) আক্রান্তের সংখ্যা। শনিবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘন্টায় নতুন করে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৯৯০ জন। যেখানে শুক্রবার একদিনে আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ৯৪ জন। যদিও উত্তরবঙ্গের দার্জিলিং (Darjeeling), কালিংপং (Kalimpong) নিয়ে বাড়ছে উদ্বেগ। গত বছরের তুলনায় এবছর সেখানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৬ গুন বেশি।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ২০১৭ সাল থেকে ২০২১ সালের মধ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দার্জিলিং- এ ছিল যথাক্রমে ১ হাজার ১৮, ৬৬০, ৭৭৭, ১০ এবং ১২০।সেই জায়গায় এই বছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ১ হাজার ৯৯৬ প্রতি দিন। যা গত বছরের তুলনায় নিঃসন্দেহে ১৬ গুণ বেশি।

বিশেষজ্ঞ চিকিৎসকদের দাবি, পাহাড়ে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ার কারণ হল, আবহাওয়ার খামখেয়ালিপনা। এডিস ইজিপটাই মশা ৩০০ মিটারের বেশি উপরে উড়তে পারেনা। তাই পাহাড়ি জায়গায় এর দৌরাত্ম্য কিছুটা কম। কিন্তু পাহাড়ি জায়গার মানুষ ডেঙ্গি আক্রান্ত হচ্ছে এডিস আলবপিকটাস (albopictas) মশার কামড়ে। এই মশা ২০০০ থেকে ৩০০০ ফুট উচ্চতায় উড়তে পারে। এই মশা থেকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে দার্জিলিং এবং কলিংপং-এ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন