১৩ মে, ২০২৪

Procession: গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিলে আপত্তি, আদালতে রাজ্যের আবেদন খারিজ বিচারপতির
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-26 15:37:10   Share:   

২৭ সেপ্টেম্বর মিছিলের পুলিসি অনুমতি না মেলায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্য গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা। পুলিসের আপত্তির জায়গা ছিল গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিলের রুট, যা শহরের অন্যতম হাই সিকিউরিটি জোন এবং ব্যস্ততম জায়গা। মিছিলের রুট পরিবর্তন করে অনুমতি দিয়েছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। কিন্তু মঙ্গলবার মিছিলের রুট থেকে ক্যামাক স্ট্রিটকে বাদ দেওয়ার আবেদন জানিয়ে ফের বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসের দ্বারস্থ রাজ্য। তবে রাজ্যের আবেদন খারিজ করে দিয়ে আগের পরিবর্তিত রুটই বহাল রাখল হাইকোর্ট।

বিচারপতি জানিয়ে দেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিস ক্যামাক স্ট্রিটের উপর দিয়েই যাবে গ্ৰুপ-ডি চাকরিপ্রার্থীদের মিছিল। মিছিলের জন্য স্পেশাল চ্যানেল করতে হবে। স্কুল পড়ুয়ারা যাতে আটকে না পড়ে, তা নিশ্চিত করতে হবে রাজ্যকেই।

প্রসঙ্গত, গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের আগের রুট ছিল হাজরা থেকে কালীঘাট ফায়ার ব্রিগেড পেরিয়ে হরিশ মুখার্জি রোড, আশুতোষ মুখোপাধ্যায় রোড হয়ে ফের হাজরা মোড় পর্যন্ত। কিন্তু ওই রাস্তায় মুখ্যমন্ত্রীর বাসভবন থাকায় হাই সিকিউরিটি জোনের কারণ দেখিয়ে রুট পরিবর্তনের আবেদন করে রাজ্য। রাজ্যের আবেদন বিবেচনা করে বিচারপতি পরামর্শ দেন, থিয়েটার রোড মোড় থেকে শুরু হয়ে ক্যামাক স্ট্রিট ক্রসিং, নিজাম প্যালেস, এক্সাইড মোড়, আশুতোষ মুখোপাধ্যায় রোড হয়ে হাজরা মোড় পর্যন্ত যাবে গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের এই মিছিল। এদিন ফের রাজ্যের তরফে আবেদন জানানো হয়, ক্যামাক স্ট্রিটে রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিস, সেই কারণে রুট পরিবর্তন করা হোক।  আবেদন খারিজ করে বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, "ক্যামাক স্ট্রিটে মিছিল হলে অসুবিধা কোথায়? আপনাদের আবেদন মতো কালীঘাট এলাকায় অনুমতি দেওয়া হয়নি। ক্যামাক স্ট্রিটে কোনও স্কুল নেই আর এটা কোনও ধরনা কর্মসূচি নয়। ওই এলাকায় চাকরিপ্রার্থীদের মিছিল থামবে না এটা বলতে পারি, মিছিল হবেই।

এদিনের মামলার শুনানিতে গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের আইনজীবী কৌস্তভ বাগচি আপত্তি জানিয়ে বলেন, মিছিলে অংশগ্রহণকারীদের প্রস্তুতি শেষ, ব্যানার ছাপা হয়ে গিয়েছে। যদি আপত্তি থাকত যেদিন আদালতে রুট তৈরি হল, সেদিন বললো না কেন ?  রাজ্যের আইনজীবী অমৃতা পাঁজা মল্লিক বলেন, ক্যমাক স্ট্রিটে স্কুল আছে, মিছিলের সময় স্কুল ছুটি হবে, তাতে ট্রাফিক সমস্যা হতে পারে ।তাই ক্যামাক স্ট্রিট থেকে শুরু না করে নিজাম প্যালেস থেকে শুরু করা হোক।  আমরা চাইছি থিয়েটার রোড হয়ে এক্সাইড মোড় থেকে আশুতোষ কলেজের সামনে দিয়ে হাজরা মোড়। বিচারপতি বলেন, স্কুল থাকলে তার জন্য আলাদা ব্যবস্থা করবে পুলিস। খুব জোর হলে ১০০ জন মিছিল করবে। আমি মিছিলের সদস্যদের শান্তিপূর্ণ মিছিল করতে বলতে পারি, আমি দিন বদলাতে কি করে বলি? মিছিল হবে ওই দিনে ওই রাস্তাতেই, ব্যবস্থা করতে হবে পুলিসকে।

সব মিলিয়ে একটা বিষয় যেন পরিস্কার, গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিল নিয়ে রক্তচাপ বাড়ছে পুলিস প্রশাসনে। বুধবারের এই মিছিলের থেকে হকের চাকরির দাবিতে স্লোগান রাজ্য সরকারের আরও অস্বস্তি বাড়ায় কি না, সেটাই দেখার।


Follow us on :