১৫ মে, ২০২৪

Firhad: 'বাড়তি বোঝা', ছুটির দিনে নির্দেশিকা জারি করে বাতিল বর্ধিত পার্কিং-ফি
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-08 12:13:51   Share:   

পার্কিং-ফি বৃদ্ধি নিয়ে কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) বিরুদ্ধে বিতর্ক চরমে ওঠে। শুক্রবার অর্থাৎ ‘গুড ফ্রাইডে’র ছুটির দিনেই নতুন নির্দেশিকা দিল কলকাতা পুরসভা। শুক্রবার রাতেই বর্ধিত পার্কিং-ফি (ParkingFee) প্রত্যাহারের নির্দেশিকা (Notice) জারি হয়েছে। রাত ৯টা নাগাদ পুরসভার তরফে জারি করা ওই নির্দেশিকায় বলা হয়, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত পুরনো পার্কিং ফি-ই বহাল থাকবে।

গত ১ এপ্রিল থেকে কলকাতা পুর এলাকায় মোটরসাইকেল থেকে শুরু করে বিভিন্ন গাড়ির পার্কিং-ফি বাড়ায় কলকাতা পুরসভা। এই মর্মে নির্দেশিকার পরে শুরু হয় বিতর্ক। দলের অন্দরে গুঞ্জন দানা বাঁধে। প্রশ্ন ওঠে এই ফি বৃদ্ধির ব্যাপারটি মুখ্যমন্ত্রী জানেন কিনা! প্রশ্ন তোলেন তৃণমূল দলেরই মুখপাত্র কুণাল ঘোষ। কুণাল ঘোষ জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ ব্যতিরেকেই মেয়র ফিরহাদ হাকিম পুরসভা এলাকায় রাস্তার পার্কিং-ফি বৃদ্ধি করেছেন। এই বক্তব্যের পরেই চাপে পড়েন কলকাতার মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম।

বিষয়টি নিয়ে শাসকদলের অন্দরে চাপানউতোর শুরু হতেই শুক্রবার ফিরহাদ বলেন, ‘মুখ্যমন্ত্রী বললে পার্কিং ফি বাড়ানোর নির্দেশ প্রত্যাহার করে নেব। তবে এটা সাংবাদিক বৈঠক ডেকে প্রকাশ্যে না বলে দলের ভিতরে বললেও হত!’ অন্যদিকে, দলের মুখপাত্র কুণাল সাংবাদিক বৈঠক করে দাবি করেন যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘অগোচরে’ পার্কিং ফি বাড়ানো হয়েছিল। তিনি কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদকে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন ওই বর্ধিত ফি প্রত্যাহার করে পুরনো হারেই পার্কিং ফি নিতে। কারণ, মুখ্যমন্ত্রী নাগরিকদের উপর ‘বাড়তি বোঝা’ চাপাতে চান না।


Follow us on :