২৬ ফেব্রুয়ারী, ২০২৪

High Court: রাজ্যে জব কার্ড দুর্নীতির তদন্তে চার সদস্যের কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-18 13:00:47   Share:   

রাজ্যে জব কার্ড দুর্নীতির তদন্তে বৃহস্পতিবার তিন সদস্যের কমিটি গঠন হাইকোর্টের। কেন্দ্র, রাজ্য ও সিএজির তরফে ১ জন করে প্রতিনিধি এবং অ্যাকাউনটেন্ট জেনারেলের তরফে ১ জন করে প্রতিনিধি নিয়ে চার সদস্যের কমিটি গঠন করার নির্দেশ দিযেছে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। 

কেন্দ্র ও রাজ্যকে যত দ্রুত সম্ভব এই আধিকারিকদের নাম জানাতে হবে আদালতে। তারা গোটা রাজ্যে ভুয়ো জব কার্ড নিয়ে তদন্ত করে রিপোর্ট দেবে আদালতে। আগামী বৃহস্পতিবার এই মমলার ফের শুনানি। এই মামলায় এদিন প্রধান বিচারপতি মন্তব্য করেন- ২০২৩-২৪ অর্থবর্ষে যাতে নতুন করে কাজ চালু হয় তার জন্য কেন্দ্র ও রাজ্যকে সজাগ থাকতে হবে।

খেত মজদুর সংগঠনের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, আমরা শ্রমিক। আমাদের পারিশ্রমিক নিয়ে কথা। আমরা কাজের আবেদন জানিয়েছি। কিন্তু কাজ পাইনি। কেন্দ্র বা রাজ্য কারা দায়িত্ব নেবে সেটা তারাই ভাবুক। কিন্তু তাদের দায়িত্ব শ্রমিকদের জন্য কাজ ও উপযুক্ত পারিশ্রমিকের ব্যবস্থা করা। 

প্রধান বিচারপতি বলেন, বর্তমান পরিস্থিতি কী? যতই দুর্নীতি বা যা কিছু থাক। যারা প্রকৃত অভাবী তাদের জন্য কি করা হয়েছে? কাউকে তো দায়িত্ব নিতে হবে?

২০২১ সালে কেন্দ্রের একটি টিম এসেছিল মালদা এবং পাহাড়ে। তখন তারা জানিয়েছিল, জব কার্ড নিয়ে তারা সন্তুষ্ট নয়। ২০২৩ সালে কলকাতায় ১৫ টি টিম আসে। তারা ফিরে যাওয়ার পর রাজ্যের কাছে কিছু তথ্য চেয়ে পাঠায়। রাজ্যের তরফে সেগুলো পাঠানো হয়। তারপরে নতুন আর টাকা দেয়নি কেন্দ্র। একাধিক বার কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হয়েছে যাতে নতুন করে এই প্রকল্প চালু করা হয়। নথি দেওয়া হয়েছে কেন্দ্রকে।

বিকাশ রঞ্জন ভট্টাচার্য আদালতের কাছে আবেদন করেন, জব কার্ড দুর্নীতির জন্য তিন সদস্যের একটা কমিটি গঠন করে এই পুরো বিষয়ের তদন্ত করার জন্য। সমস্ত সওয়াল জবাব শোনার পর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চও তিন সদস্যের কমিটি গঠন করার জন্য নির্দেশ দেন। এখন দেখার আদালতের এই নির্দেশের পর জব কার্ড দুর্নীতির মামলা কোন দিকে মোড় নেয়।


Follow us on :