০৫ মার্চ, ২০২৪

Exam: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি পরিবর্তনে সমস্যায় শিক্ষক ও পড়ুয়ারা, অভিযোগ...
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-19 13:59:40   Share:   

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় বদলে চিন্তিত পড়ুয়া মহল থেকে শুরু করে অভিভাবক ও শিক্ষকরাও। সমস্যায় পড়তে পারেন প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিক্ষক ও পড়ুয়ারা। মাধ্যমিক পরীক্ষার সময় ২ ঘণ্টা এগোল মধ্য শিক্ষা পর্ষদ। অন্যদিকে উচ্চ মাধ্য়মিকের সময় এগিয়েছে ২ ঘণ্টা ১৫ মিনিট। বৃহস্পতিবার এমনই নির্দেশিকা জারি করে পরীক্ষা শুরুর নতুন নির্ঘন্ট প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

অভিযোগ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি পরিবর্তনের ঘটনায় সমস্যায় পড়তে পারেন শিক্ষক ও পড়ুয়া উভয়ই। প্রত্যন্ত গ্রামাঞ্চলে সকালে মিলবে না যাতায়াত পরিষেবা। সেক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন শিক্ষকরাও।

ওদিকে পরীক্ষার সময়কে এগিয়ে নিয়ে আসার বিরোধিতা করেছে প্রধান শিক্ষকদের সংগঠন। ইতিমধ্যেই তারা পর্ষদকে চিঠি দিয়ে পরীক্ষার সময় বদলের বিষয়টি পুনরায় বিবেচনা করার কথা বলেছে। পাশাপাশি পর্ষদের এই সিদ্ধান্ত তুঘলকি শাসনকেও হার মানাবে বলে কটাক্ষ সংগঠনের সম্পাদক চন্দন কুমার মাইতির। তাঁর দাবি, কোনও ছাত্র যদি ঠিক মত  নির্দিষ্ট পরীক্ষা সেন্টারে পৌঁছাতে না পারে তার দায় কি সরকার নেবে? তিনি আরও বিস্ফোরক মন্তব্য করেন। বলেন, কোনও পড়ুয়া যদি পৌঁছতে না পেরে আত্মহত্যা করে তার দায় সরকারের।


Follow us on :