১৪ মে, ২০২৪

Resignation: মানসিক চাপ সৃষ্টি করছে টিএমসিপি! অভিযোগ তুলে ইস্তফার ইচ্ছাপ্রকাশ অধ্যক্ষর
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-24 16:45:57   Share:   

কিছুদিন আগে তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ শোনা গিয়েছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য শুভ্রকমল মুখোপাধ্যায়ের মুখে। দাবি করেছিলেন, নিরাপত্তাহীনতার কারণে তিনি বিশ্ববিদ্যালয়ে যেতেই পারছেন না। আর এবার শাসকদলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে হেনস্থা এবং মানসিক চাপ তৈরির অভিযোগ আনলেন কলকাতার যোগেশচন্দ্র চৌধুরী কলেজের অধ্যক্ষ পঙ্কজ রায়। কলেজের পরিচালন সমিতির সভাপতির কাছে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করে চিঠি পাঠালেন তিনি।

তাঁর স্পষ্ট অভিযোগ, মনমর্জিমত বিশ্ববিদ্যালয়কে বাইরে থেকে পরিচালনা করার চেষ্টা করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় যেন বহিরাগতদের যাতায়াতের উন্মুক্ত ক্ষেত্র, কোনও অনুশাসন নেই। তাঁর আরও অভিযোগ, ন্যূনতম শিষ্টাচারও নেই বিশ্ববিদ্যালয়ে, বাতাবরণ কলুষিত করার চেষ্টা হচ্ছে। বহিরাগতদের দাপট এবং শিক্ষাঙ্গনে অকথ্য ভাষা প্রয়োগ দিনের পর দিন যন্ত্রণার সীমা ছাড়িয়ে যাচ্ছে। আর এই সমস্ত কারণেই সরে যেতে চান যোগেশচন্দ্র চৌধুরী কলেজের অধ্যক্ষ পঙ্কজ রায়। তবে যোগেশচন্দ্র চৌধুরী কলেজের গর্ভনিং বডির প্রেসিডেন্ট তথা বিধায়ক দেবাশিস কুমারের প্রতিক্রিয়া, অধ্যক্ষ তাকে সরাসরি কিছু জানাননি, তবে তিনি চিঠি পাঠিয়ে থাকলে গর্ভনিং বডির মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে যোগেশচন্দ্র চৌধুরী কলেজ, উপাচার্য থেকে অধ্যাপকদের নিরাপত্তাহীনতার অভিযোগ যেন ঘুরিয়েফিরিয়ে একই। প্রশ্ন উঠছে, খোদ অধ্যাপক থেকে উপাচার্যরা যেখানে আতঙ্কিত, সেখানে কিভাবে সুশিক্ষায় শিক্ষিত হবে রাজ্যের ছাত্র ছাত্রীরা? কেন শিক্ষাঙ্গনে সুপরিচালনার লক্ষ্যে কড়া ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন? যোগেশচন্দ্র চৌধুরীর কলেজের অধ্যক্ষের অভিযোগ যেন সেই প্রশ্নই আবার তুলে দিল।


Follow us on :